টিপস

হোয়াটসঅ্যাপে ডিলিট করা ছবি ফিরিয়ে আনবেন যেভাবে

প্রকাশ | ০৭ ডিসেম্বর ২০২১, ১১:১৭

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

হোয়াটসঅ্যাপে ডিলিট করা ছবি ফিরিয়ে আনা যায়। নতুন একটি ফিচার নিয়ে হাজির হয়েছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। এই ফিচারের মাধ্যমে কাজটি করা সহজ।  জেনে নিন কীভাবে ডিলিট করা ছবি ফিরিয়ে আনবেন। 

ধরুন আপনি ভুল করে হোয়াটসঅ্যাপ ফোল্ডার থেকে একটি মিডিয়া ফাইল ডিলিট করে ফেলেছেন। তাহলে হোয়াটসঅ্যাপ চ্যাট ওপেন করুন যেখান থেকে মেসেজটি এসেছিল বা পাঠানো হয়েছিল। তারপর মুছে ফেলা সেই ছবিটির উপর আঙুল চেপে ধরে থাকুন। তাহলেই আপনার ডিলিট করা ছবিটি ফিরে আসবে ফটো গ্যালারিতে। তবে এই পুরো প্রক্রিয়াটি সম্ভব তখনই যখন আপনি হোয়াটসঅ্যাপের আপগ্রেডেড ভার্সনটি ব্যবহার করবেন।

আসলে কোনও মিডিয়া ফাইল ডিলিট করার পরও হোয়াটসঅ্যাপ সার্ভারে তা ৩০ দিন স্টোর করা থাকে। আর সেই কারণেই ৩০ দিনের মধ্যে ছবিটি ফিরে পাওয়া সম্ভব। 

আপনি যদি হোয়াটসঅ্যাপের সেই চ্যাটের কথোপকথন সম্পূর্ণ ডিলিট করে দিয়ে থাকেন তাহলে কিন্তু মুছে ফেলা ছবি ফিরে পাওয়া যাবে না।

দেরি না করে নিজের মোবাইলের হোয়াটসঅ্যাপটি খুলে দেখে নিতে পারেন মেসেজিং অ্যাপের এই প্রক্রিয়াটি কাজ করছে কিনা। যদি না করে, তাহলে বুঝবেন আপনি পুরনো ভার্সনটি ব্যবহার করছেন।

এমনটা হলে গুগল প্লে-স্টোর থেকে চটপট হোয়াটসঅ্যাপ আপডেট করে নিন। আর এক আঙুলের কেরামতিতেই মুছে ফেলা ছবিটি ফিরে পান ফটো গ্যালারিতে।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/এজেড)