ওমিক্রন আতঙ্ক

মার্কিন নাগরিকদের ফ্রান্স ও জর্দান সফর নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ১৪:৩০ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২১, ১৪:২৮

বিশ্বে ওমিক্রন ভ্যারিয়েন্ট সংক্রমণের সংখ্যা দিন দিন বাড়ছে। এরই মধ্যে আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল আ্যন্ড প্রিভেনশন বা সিডিসি মার্কিন নাগরিকদের জর্দান, পর্তুগাল এবং তানজানিয়া সফর এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর সিডিসি জরুরিভিত্তিতে মার্কিন নাগরিকদের প্রতি এই আহ্বান জানিয়েছে।

৮৩টি দেশকে এ পর্যন্ত সিডিসি উচ্চমাত্রার ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে তালিকাভুক্ত করেছে এবং এ তালিকায় গতকাল অ্যান্ডোরা, সাইপ্রাস এবং লিচটেনস্টেইন যুক্ত হয়েছে।

নতুন আইন অনুসারে আমেরিকা বিদেশি নাগরিকদের সে দেশ সফরের জন্য কোভিড টেস্টের নেগেটিভ ফলাফল প্রদর্শনকে বাধ্যতামূলক করেছে। আমেরিকায় প্রকাশের একদিনের ভেতরে এই রিপোর্ট জমা দিতে হবে। এর আগে ভ্যাকসিন গ্রহণকারী বিদেশি সফরকারীরা তিনদিনের মধ্যে এই রিপোর্ট জমা দিতে পারতেন।

মার্কিন সরকার এরইমধ্যে দক্ষিণ আফ্রিকার আটটি দেশকে নিষিদ্ধের তালিকায় ফেলেছে যাদের নাগরিক আমেরিকায় প্রবেশ করতে পারবে না। ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর আমেরিকা এই ব্যবস্থা নিয়েছে। তবে আফ্রিকার এসব দেশের ওপর অন্য কোনো দেশ নিষেধাজ্ঞা আরোপ করে নি।

উল্লেখ্য, ওমিক্রনের স্পাইক প্রোটিনে প্রায় ৩০টি মিউটেশন রয়েছে, যা মানুষের কোষের সঙ্গে আবদ্ধ হওয়ার প্রক্রিয়ায় ব্যবহৃত হয়। কিছু মিউটেশন উচ্চতর সংক্রমণ ও রোগ প্রতিরোধ ব্যবস্থা ফাঁকি দেওয়ার কাজের সঙ্গে সম্পর্কিত। অর্থাৎ, ভ্যারিয়েন্টটি মানুষের শরীরের সুরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দেওয়ার সক্ষমতা রাখে।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :