ফটিকছড়িতে টানা বৃষ্টিতে কৃষকের মাথায় হাত

ফটিকছড়ি (চট্টগ্রাম) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২১, ১৭:০৭

দুদিন ধরে কার্যত টানা বৃষ্টি। জাওয়াদ ঘুর্ণিঝড় আছড়ে পড়েনি বাংলায়। কিন্তু দফায় দফায় বৃষ্টি হয়েছে বিভিন্ন জেলায়। এদিকে এবার বৃষ্টির আগে থেকে কৃষকদের বার বার সর্তক করেছিল আবহাওয়া অধিদপ্তর।

চট্টগ্রামের ফটিকছড়িতে সোমবার ও মঙ্গলবার দিনভর কখনও হালকা বা কখনও ভারি বৃষ্টিতে তলিয়ে গেছে নিম্ম জমিন। ফলে কাটা ধানে পানি জমে একাকার। পূর্ণ শীতের অগ্রহায়নে এমন অকাল বৃষ্টিতে নষ্ট হয়েছে আমন ধান ও শীতকালীন সবজি ক্ষেত।

উপজেলার ছিলোনিয়া বিল, গচ্ছাবিল, পাইন্দং ও দৌলতপুর বিল সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে কৃষকরা ধান কেটে সারি সারিভাবে শুকাতে দিয়েছেন।

অন্যদিকে মাড়ানোর জন্য উঠোনে খাঁজে খাঁজে গাদা বানিয়ে রাখা হয়েছে। দুই-এক দিন পরেই গোলায় তুলবে সোনালী ফসল। এই খুশিতে যেন তর সয়না সাদা মনের এসব মাটির মানুষদের। কিন্তু অকাল ঝড় এসে করে দিলো সব লন্ডভন্ড।

অন্যদিকে ফটিকছড়ি একটি সবজি উৎপাদনকারী অঞ্চল। অকাল এ বৃষ্টিতে আলু, বাঁধা কপি, ফুল কপি, সীম এসব সবজি উৎপাদক কৃষকরাও রয়েছেন চিন্তার মধ্যে। এই বৃষ্টিতে ফটিকছড়িতে কৃষি খাতে কয়েক কোটি টাকার ক্ষয় ক্ষতি আশঙ্কা করছেন উপজেলা কৃষি বিভাগ।

ফটিকছড়ি পৌরসভার আমানবাজার এলাকার কৃষক আইয়ুব আলী জানান, সব ঋতুই তো আল্লাহর দেয়া। বৃষ্টির মালিকও আল্লাহ। কিন্তু কি আর করার এই হয়তো আমর কপালে ছিলো! আমি ধার দেনা করে চার একর জমিতে ধান করেছিলাম। কিছু ধান নিয়েছি আর কিছু জমিনে কাটা ছিলো। এখন সব পানিতে ডুবে গেছে।

সুন্দরপুর এলাকার আহমদ নামে এক কৃষক জানান, তিনি প্রায় বিশ একর জমিতে ধান করেছেন এবার। কিন্তু অকাল বৃষ্টিতে নিচু জমিন হওয়ায় তার অধিকাংশ তলিয়ে গেছে পানিতে।

এছাড়া আরও অনেক কৃষকের সাথে কথা বললে এ ক্ষতি কাটিয়ে উঠতে উপজেলা কৃষি বিভাগ থেকে সহায়তা কামনা করেছেন তারা।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :