সিএমএইচে কিডনির সফল প্রতিস্থাপন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২১, ১৭:৫৫

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) একজন সেনাসদস্যের কিডনি প্রতিস্থাপন সফলভাবে শেষ হয়েছে। সোমবার ‘সেন্টার ফর কিডনি ডিজিস অ্যান্ড ইউরোলজি’র বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক কামরুল হাসানের তত্ত্বাবধানে সিএমএইচে নেফ্রোলজি ও ইউরোলজি বিভাগের সিনিয়র বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে গঠিত একটি মেডিকেল টিম এই কিডনি প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন করে। কিডনি প্রতিস্থাপনের এই ধারাবাহিকতা ভবিষ্যতে অব্যাহত থাকবে।

মঙ্গলবার বিকালে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, কিডনি প্রতিস্থাপন কার্যক্রমে সার্বিক সহযোগিতা প্রদান করেন মহাপরিচালক, সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তর, কনসালট্যান্ট সার্জন জেনারেল, কনসালট্যান্ট ফিজিশিয়ান জেনারেল, ঢাকা কমান্ড্যান্ট সিএমএইচ, চিফ ফিজিশিয়ান জেনারেল এবং চিফ সার্জন জেনারেল।

উল্লেখ্য, ১৯৮২ সালে দেশে প্রথম কিডনি প্রতিস্থাপন ঢাকার সিএমএইচে শুরু হয় এবং এ কার্যক্রম চলমান রয়েছে। এবছরের ৬ ডিসেম্বর অবসরপ্রাপ্ত ল্যান্স করপোরাল জহিরুল হকের কিডনি প্রতিস্থাপন কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে। তার ফুপাতো ভাই মো. আব্দুর রশিদ তাকে কিডনি দান করেন।

অস্তিম পর্যায়ে কিডনি রোগ (End Stage Kidney Disease) একটি জটিল দূরারোগ্য এবং ব্যয়বহুল স্বাস্থ্য সমস্যা। এই রোগে নিয়মিত ডায়ালাইসিস অথবা কিডনি প্রতিস্থাপন ( Kidney Transplant) করে রোগীকে বাঁচিয়ে রাখা হয়। প্রতি বছর দেশে নতুন করে প্রায় ৩০ থেকে ৩৫ হাজার এই ধরনের রোগী সংযুক্ত হচ্ছে এবং সশস্ত্র বাহিনীতেও এই রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসব রোগীর ৮০ শতাংশেরও বেশি যথাযথ চিকিৎসার অভাবে মৃত্যুবরণ করছেন।

কিডনি প্রতিস্থাপনই হচ্ছে কিডনি অকেজো রোগীর সর্বত্তোম চিকিৎসা। বর্তমানে বাংলাদেশে মাত্র আটটি সেন্টারের মাধ্যমে কিডনি প্রতিস্থাপন করা হয়, যা বিপুল সংখ্যক রোগীর তুলনায় খুবই অপ্রতুল। এ পরিপ্রেক্ষিতে আপামর জনসাধারণের দোরগোরায় স্বাস্থ্য সেবাকে পৌঁছে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর অঙ্গীকারের অংশ হিসেবে এবং সেনাবাহিনী প্রধানের দূরদর্শিতা ও সার্বিক সহযোগিতায় ঢাকার সিএমএইচে একটি কিডনি প্রতিস্থাপন সেন্টারের কার্যক্রম শুরু হয়েছে।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

এই বিভাগের সব খবর

শিরোনাম :