ইংরেজি ভাষা শিক্ষার্থীদের মধ্যে সাড়া ফেলেছে এম.এ. বাশারের বই

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০২১, ১৭:২৩

‘He is busy writing’ এখানে ‘Busy’ এর পরে ing যুক্ত Verb প্রেজেন্ট পাটিসিপল নাকি জেরান্ড?- Non-Finite Verb তথা অসমাপিকা ক্রিয়ার এমন বিভিন্ন ক্ষেত্রে ক্ষোদ শিক্ষকদের মাঝে রয়েছে বিস্তর মতপার্থক্য। শ্রেণিকক্ষে বা গ্রুপ স্টাডিতে যা নিয়ে প্রায় বিতর্কে জড়াতে দেখা যায় শিক্ষার্থীদের। ফলে বিসিএস-বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় এসব প্রশ্নের উত্তর নিয়ে বিভ্রান্তিতে পড়েন পরীক্ষার্থীরা।

আন্তর্জাতিক নির্ভরযোগ্য রেফারেন্স বইয়ের আলোকে এসব বিভ্রান্তি, মতপার্থক্য ও সমস্যার যথাযথ সমাধান দিয়েছেন মেহেরপুর কলেজ অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির ইংলিশ বিভাগের প্রধান ও দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক প্রভাষক এম. এ. বাশার। তিনি জেরান্ড, পাটিসিপল ও ইনফিনিটিভ এর ওপর গবেষণালমূলক ও তথ্যভিত্তিক বইটির নাম দিয়েছেন ÔA Reliable Book of Gerund, Participle and Infinitive.’ দেশের অন্যতম এই ইংরেজি ভাষা গবেষক ৭১টি রেফারেন্স বইয়ের আলোকে বাংলা ভাষায় এটি লিখেছেন। প্রকাশের পর ইতোমধ্যে ইংরেজি ভাষা উৎসাহী শিক্ষার্থীদের মাঝে সাড়া ফেলেছে বইটি। এরআগেও লেখক বিভিন্ন শ্রেণির তথ্যভিত্তিক ইংরেজি বই লিখে শিক্ষার্থীদের মাঝে সাড়া ফেলেন।

শিক্ষাবিদরা বলছেন, ইংরেজি ভাষা ও সাহিত্যের বিশাল অংশ দখল করে আছে জেরান্ড, পাটিসিপল ও ইনফিনিটিভ এর গুরুত্বপূর্ণ উপাদানগুলো। দৈনন্দিন ভালো ইংরেজি বলতে ও লিখতে যার বিকল্প নেই। দেশে এর ওপর এটিই প্রথম বিস্তর গবেষণামূলক ও তথ্যভিত্তিক বই। অনন্য এই বইটি শিক্ষার্থীদের ইংরেজি ভীতি দূর করবে। পাশাপাশি দেশ-বিদেশের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর নির্ভুলভাবে দিতে সাহায্য করবে। সহায়ক হবে প্রতিযোগিতামূলক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে।

ফরিদপুরের টাইমস ইউনিভার্সিটি বাংলাদেশের ভিসি ও ইসলামি বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার ইংরেজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এ.এইচ.এম আক্তারুল ইসলাম বইটির মুখবন্ধতে লিখেছেন, দেশে Gerund, Participle and Infinitive এর ওপর এত তথ্যভিত্তিক বই এটিই প্রথম।

বইটির প্রকাশনা সংস্থা ঢাকার হাসান বুক হাউস। প্রকাশক ড. ভক্তিময় সরকার বলেন, বইটি ভালোভাবে পড়লে শিক্ষার্থীরা অনেক ভুল এড়িয়ে নিজেদের সফলতার দ্বারপ্রান্তে পৌঁছাতে সক্ষম হবে। নির্ভরযোগ্য ইংরেজি শিখতে ও শেখাতে বইটি যথেষ্ট সহায়ক হবে।

লেখক বলেন, সর্বস্তরের শিক্ষার্থীদের জন্য জেরান্ড, পার্টিসিপল ও ইনফিনিটিভ এর মৌলিক ধারণা ও গভীর জ্ঞান অর্জন তথা বিসিএস-সহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় আত্মবিশ্বাসের সাথে সফলতা অর্জনের লক্ষ্যে একাধিক রেফারেন্স বইয়ের আলোকে আমার এই বইটি লেখা। -বিজ্ঞপ্তি

(ঢাকাটাইমস/১নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জবি শিক্ষার্থী মীমের অভিযোগের তদন্ত চলছে: ডিবি প্রধান

স্বামীর সঙ্গে মনোমালিন্যে ববি ছাত্রীর আত্মহত্যা

দাবি না মানায় সাত দিনের ক্লাস বর্জন কুবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

নতুন রূপে সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রিয় লাইব্রেরি

জাপানের সুমিতমো করপোরেশন বৃত্তি পেলেন ঢাবির ৪০ শিক্ষার্থী

অবন্তিকার আত্মহত্যায় জড়িতদের শাস্তির দাবিতে জবিতে মানববন্ধন 

শাবিপ্রবিতে রমজানে খাবার নিয়ে ‘মিল বিপাকে’ ফজিলাতুন্নেসা হলের শিক্ষার্থীরা

ববিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে পচাবাসি খাবার পরিবেশন, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

জাবির নতুন প্রক্টর হওয়ার দৌড়ে যারা এগিয়ে

এই বিভাগের সব খবর

শিরোনাম :