অবৈধ সম্পদ: তিতাসের সাবেক সিবিএ নেতার বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০২১, ১৮:৪০

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তিতাস গ্যাস টিএন্ডডি কোম্পানি লিমিটেড এর সাবেক বিক্রয় সহকারী ও সাবেক শ্রমিক ইউনিয়ন নেতা (সিবিএ সাধারণ সম্পাদক) ফারুক হাসানের বিরুদ্ধ মামলা করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক।

বুধবার দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ মামলাটি দায়ের করেন সংস্থার সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়া। বিষয়টি ঢাকাটাইমসকে নিশ্চিত করেন দুদকের উপ পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক।

দুদক সূত্রে জানা যায়, চলতি বছর ৯ জুন তারিখে দুদকে থেকে তিতাসের বিক্রয় সহকারী ও শ্রমিক ইউনিয়ন নেতা ফারুক হাসানের সম্পদের হিসাব চেয়ে চিঠি পাঠায় সংস্থাটি। এর পরদিনই অর্থাৎ ১০ জুন নিজ স্বাক্ষরে চিঠি গ্রহণ করেন ফারুক হাসান। ২১ কর্ম দিবসের মধ্যে সম্পদ বিবরণী দাখিলের কথা থাকলেও তিনি তা করেননি। পরে চলতি বছরে ১২ সেপ্টেম্বর আবারও সম্পদ বিবরণী দাখিলের সময় চেয়ে দুদকের কাছে দ্বিতীয় দফা আবেদন করলে দুদক তাকে ১৫ দিনের সময় দেয়। তারপরও সম্পদ বিবরণী দাখিল করতে ব্যর্থ হন ফারুক হাসান।

মামলার অভিযোগ থেকে জানা যায়, আসামি ফারুক হাসানের ১ কোটি ৭০ লাখ ১৩ হাজার ৪৩০ টাকা মূল্যের সম্পদ জ্ঞাত আয়ের সঙ্গে অসংগতিপূর্ণ। এই সম্পদ তিনি অবৈধভাবে বে-নামে অর্জন করে দখল করে রেখেছেন বলে দুদকের প্রাথমিক তদন্তে প্রমাণিত হয়।

এছাড়া ঘটনার বর্ণনায় বলা হয়, ফারুক হাসান ‍দুটি ফ্ল্যাটের দেখাশোনা করেন। এর যাবতীয় আয় তিনি নেন। কিন্তু তার দাবি, তার সহোদর বোন মিসেস তামান্না বানু স্বপরিবারে আমেরিকাতে বসবাস করেন। ফ্ল্যাট দুটি সেই বোনের। কিন্তু দুদকের তদন্তে বেড়িয়ে এসেছে তার বোন বাংলাদেশে আসেন না। আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর কোনো তথ্য দুদকের অনুসন্ধানে পাওয়া পাওয়া যায়নি। ফ্ল্যাটগুলো বোনের নয়। ফারুক হাসানের।

দুদক বলছে, তিতাসের এই অবসরপ্রাপ্ত বিক্রয় সহকারী তার আমেরিকা প্রবাসী বোন মিসেস তামান্না বানুর নামে অবৈধ পন্থায় সম্পদ অর্জন করেছেন। অর্জিত সম্পদ তার আয়ের সঙ্গে সামঞ্জপূর্ণ নয় মর্মে প্রতীয়মান হওয়ায় তিনি দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

(ঢাকাটাইমস/৮নভেম্বর/এসআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :