ফোর্বসের প্রভাবশালী নারীদের তালিকায় ৪৩তম শেখ হাসিনা

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০২১, ২০:৪২
ফাইল ছবি

মার্কিন সাময়িকী ফোর্বসের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় এবারও রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম। মঙ্গলবার প্রকাশিত তালিকায় বাংলাদেশের সরকারপ্রধানের অবস্থান ৪৩তম।

এর আগে ২০২০ সালে ফোর্বসের তালিকায় শেখ হাসিনা ৩৯তম, ২০১৯ সালে ২৯, ২০১৮ সালে ২৬, ২০১৭ সালে ৩০, ২০১৬ সালে ৩৬ এবং ২০১৫ সালে ৫৯তম স্থানে ছিলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জয়ী হয়ে টানা তৃতীয়বার তার দল বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠন করেছে। এবারের মেয়াদেই জনগণের খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেওয়ার পরিকল্পনা করেছেন তিনি। তার চলমান লড়াই বাংলাদেশে শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠা করছে।

ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় প্রথম অবস্থানে রয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের সাবেক স্ত্রী ম্যাককেনজি স্কট। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, তৃতীয় স্থানে ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের প্রধান ক্রিসটিন লিগার্ডে, চতুর্থ মার্কিন অটোমেকার জিএম-এর প্রধান নির্বাহী মেরি বারা এবং পঞ্চম অবস্থানে রয়েছেন বিল গেটসের সাবেক স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস।

২০০৪ সাল থেকে প্রতি বছর বিশ্বের প্রভাবশালী নারীদের মধ্যে থেকে ১০০ জনকে বেছে নিয়ে তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস। গত ১০ বছর ধরে এ তালিকায় প্রথম স্থানে ছিলেন জার্মানির সাবেক চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। তবে রাজনীতি ছেড়ে দেওয়ার ঘোষণায় এ বছর প্রথমবারের মতো শীর্ষস্থান হারিয়েছেন তিনি।

(ঢাকাটাইমস/০৮ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :