বিএনপির এমপি হারুনের ৫ বছরের সাজা হাইকোর্টেও বহাল

প্রকাশ | ০৯ ডিসেম্বর ২০২১, ১৪:৩৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

দুদকের করা একটি মামলায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের পাঁচ বছরের সাজা বহাল রেখেছেন হাইকোর্ট।

শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা নিয়ে পরবর্তীতে তা বিক্রি করে শুল্ক ফাঁকির অভিযোগে দুর্নীতিবিরোধী সংস্থাটির করা মামলাটিতে নিম্ন আদালতে পাঁচ বছরের সাজা হয়েছিল এমপি হারুনের। একই মামলায় চ্যানেল-৯ এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এনায়েতুর রহমান বাপ্পীরও সাজা বহাল রেখেছে হাইকোর্ট।

বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি মো. সেলিমের একক বেঞ্চ এমপি হারুনের আপিল আবেদনটি খারিজ করে আদেশ দেন। এ মামলায় তিন আসামির কারাভোগের সময়কালকে (১৬ মাস) সাজা হিসেবে গণ্য করে তাদের আপিল খারিজ করেন হাইকোর্ট। ফলে সাজা বহাল থাকলেও এমপি হারুনকে নতুন করে কারাভোগ করতে হবে না।

আদালতে সাংসদ হারুনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তার সঙ্গে ছিলেন সৈয়দ মিজানুর রহমান ও এইচ এম সানজীদ সিদ্দিকী। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো.খুরশীদ আলম খান।

মামলার বিবরণে জানা যায়, সংসদ সদস্য থাকাবস্থায় শুল্কমুক্ত গাড়ি এনে তা বিক্রির ঘটনায় হারুনুর রশীদসহ তিনজনের বিরুদ্ধে ২০০৭ সালের ১৭ মার্চ রাজধানীর তেজগাঁও থানায় মামলা করা হয়। মামলার বাদী হলেন- পুলিশের উপপরিদর্শক ইউনুস আলী। মামলাটি তদন্ত করে হারুনুর রশীদসহ তিনজনের বিরুদ্ধে ওই বছরের ১৮ জুলাই আদালতে চার্জশিট দেন দুদকের সহকারী পরিচালক মোনায়েম হোসেন।

পরে আদালত অভিযোগপত্র আমলে নিয়ে হারুনসহ তিনজনের বিরুদ্ধে একই বছরের ২০ আগস্ট বিচার শুরু করেন। যার ধারাবাহিকতায় গত ২১ অক্টোবর হারুনুর রশীদকে পাঁচ বছরের দণ্ডাদেশ দেন ঢাকার বিশেষ জজ আদালত।

রায়ে আরও দুজনের কারাদণ্ড দেওয়া হয়। তারা হলেন-চ্যানেল-৯ এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি এনায়েতুর রহমান ও গাড়ি ব্যবসায়ী ইশতিয়াক সাদেক।

রায়ের পর পাঁচ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেন হারুন অর রশিদ। একইসঙ্গে তার জামিন আবেদনও করা হয়।

ঢাকাটাইমস/৯ডিসেম্বর/এএ/এমআর