গ্রীসে সেরা শিশুশিল্পী পশ্চিমবঙ্গের আরিফ

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০২১, ১৫:২৩

কথায় আছে, প্রতিভাকে কখনও চেপে রাখা যায় না। স্থান-কাল-সময় পেরিয়ে ঠিক সে নিজের জায়গা করে নেয়। বাস্তবেও মিলল সেই উদাহরণ। গ্রীসের মাটিতে শ্রেষ্ঠ শিশু অভিনেতার তকমা পেল পশ্চিমবঙ্গের তস্য গ্রামের দরিদ্র পরিবারের সন্তান আরিফ শেখ।

ছোট থেকেই অভিনয় করার শখ খুদে আরিফের। বয়স সবে ৯ বছর। বাবা পেশায় ইটভাটার কর্মী। মা গৃহবধূ। পরিবারে আরিফই প্রথম, যে স্কুলে গেছে। অত্যন্ত দরিদ্র পরিবারে জন্ম। কোনো রকমের সংসার চলে তাদের।

পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়ের হাত ধরে অভিনয় জগতে কাজ করার সুযোগ পায় আরিফ। প্রসূনের পরিচালিত ছবি ‘দোস্তজী’তে অভিনয় করে সে। এর পরই ২৪তম অলিম্পিয়া চলচ্চিত্র উৎসবে বেস্ট চাইল্ড পারফরম্যান্স (মেল) বিভাগে সেরা পুরস্কার পেয়ে যায় আরিফ।

১৯৯৩ সালে মুম্বাই হামলার প্রেক্ষাপটে মুর্শিদাবাদের ডোমকল গ্রামের দুই ছেলের নিষ্পাপ বন্ধুত্ব ঘিরে আবর্তিত হয়েছে এই ছবি। ‘দোস্তজী’ ছবিতে আরিফের অভিনীত চরিত্রের নাম সফিকুল। বাবরি মসজিদ ধ্বংস ঘটনার আঁচ রয়েছে ছবিতে।

সফিকুলের চরিত্রের জন্য একটু আলাদা শিশুশিল্পীর মুখ খুঁজছিলেন পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়। সমস্ত প্রাথমিক বিদ্যালয়গুলোতে গিয়ে ঘুরে ঘুরে খুঁজেছেন তিনি। কিন্তু কলকাতায় ফিরে আসার সময়, বছর নয়-এর এক ছোট্ট ছেলে তাকে খুঁজতে খুঁজতে হোটেল রুমে আসে। প্রশ্ন করে, ছবি তৈরি হচ্ছে কিনা!

ছবি হচ্ছে শুনেই খুদে পরিচালককে ডেকে দেওয়ার আর্জি করে আরিফ। প্রসূন জানিয়েছিলেন, তিনিই পরিচালক। কিন্তু সেই ছেলে বলেই দিল, প্রসূনকে দেখে তার পরিচালক বলে মনে হচ্ছে না। কিন্তু আরিফের মধ্যে সফিকুলকে দেখতে পায় পরিচালক।

সফিকুলের চরিত্রের জন্য আরিফকে খুঁজে পায় প্রসূন। শুরু হয় শ্যুটিং। ২৪তম অলিম্পিয়া চলচ্চিত্র উৎসবে বেস্ট চাইল্ড পারফরম্যান্স (মেল) বিভাগে সেরা পুরস্কার পায় আরিফ। সবে তো যাত্রা শুরু তার, এখনও যে অনেক পথচলা বাকি।

ঢাকাটাইমস/০৯ডিসেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :