‘অসদুপায় অবলম্বনকারীদের সহযোগিতা করাও দুর্নীতি’

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০২১, ১৮:১৮

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, ‘সাধারণভাবে দুর্নীতি বলতে মানুষ অসদুপায় অবলম্বন করে যা কিছু করে তাই দুর্নীতি। একজন ব্যক্তি তার নিজের পরিবার অথবা অন্য কারও আর্থিক বা অনার্থিক লাভ বা সুবিধার জন্য অসদুপায় অবলম্বন করে যা কিছু তাই দুর্নীতি। আর এধরনের কাজে সহযোগিতা করাও দুর্নীতির শামিল।’

বৃহস্পতিবার দুপুরে টাইগারপাসস্থ অস্থায়ী অফিসের কনফারেন্স রুমে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২১-এর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের (এলআইইউপিসি) টাউন ম্যানেজার সরোয়ার হোসেন খান, টাউন ফেডারেশন ম্যানেজার কোহিনুর আকতার, মাঠ পর্যায়ের দলনেতা কনিকা চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, দুর্নীতির সার্বজনীন কোনো সংজ্ঞা নেই। ঘুষকে আমরা সাধারণ অর্থে দুর্নীতি বলি। কিন্তু কোনো কর্মজীবী যদি যথাসময়ে কর্মস্থলে উপস্থিত না হন বা পূর্ণ কর্মঘণ্টা অর্থ্যাৎ আট ঘণ্টা অফিসে উপস্থিত না থাকেন এটাও দুর্নীতি। তেমনি অফিস চলাকালে নিজের বা পারিবারিক কাজে ব্যস্ত থাকলে সেটাও দুর্নীতি পর্যায়ে পড়ে।

বাংলাদেশে বর্তমানে জাতির বিবেক বলে খ্যাত শিক্ষকরাও দুর্নীতিতে নিমজ্জিত। অনেকে শ্রেণিকক্ষে না গিয়ে ক্লাস ফাঁকি দেন। এটাও এক ধরনের দুর্নীতি। তাই দুর্নীতি নির্মূলে মানুষের বিবেককে জাগ্রত করতে হবে। নিজে সচেতন হওয়ার পাশাপাশি অন্যকে সচেতন করতে হবে। তাহলেই একদিন বাংলাদেশ দুর্নীতিমুক্ত হবে বলে আশা করা যায়।

পরে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী উপস্থিত সবাইকে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান।

(ঢাকাটাইমস/৯ডিসেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :