২৪ ডিসেম্বর বায়তুল মোকাররমে আন্তর্জাতিক কেরাত সম্মেলন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০২১, ১৮:৪২

আগামী ২৪ ডিসেম্বর শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররম চত্বরে 'আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)-এর উদ্যোগে, পিএইচপি ফ্যামিলির পৃষ্ঠপোষকতায় '২১তম ইক্বরা আন্তর্জাতিক কেরাত সম্মেলন বাংলাদেশ-২০২১' অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের সম্মেলনে অংশগ্রহণ করবেন মিসরের বিশ্ববিখ্যাত কারী শাইখ ত্বহা আন-নো’মানী, ইরানের বিখ্যাত কারী হামেদ আলীযাদেহ, আফগানিস্তানের প্রখ্যাত কারী আলী রেযা রেযায়ী এবং ফিলিপাইনের প্রখ্যাত কারী নাযীর আসগর।

প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী সূফী মুহাম্মাদ মিজানুর রহমান। আরও উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন রাষ্ট্রের রাষ্ট্রদূত ও কূটনীতিকরা।

সম্মেলনে সভাপতিত্ব করবেন আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)’র সভাপতি, বিশ্ববিখ্যাত ক্বারী বাংলাদেশের শাইখুল কুররা, শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারী।

১৯৬৬ সাল থেকে শুরু হওয়া এই ঐতিহ্যবাহী সম্মেলনের মাধ্যমে বিশুদ্ধ কুরআন তেলাওয়াতের প্রচলন উপমহাদেশে শুরু হয়েছিল ইমামুল কুররা মাওলানা কারী মুহাম্মাদ ইউসুফ (রহ.)সহ তৎকালীন বিশ্বের সর্বশ্রেষ্ঠ কারীদের হাত ধরে। কারী মুহাম্মাদ ইউসুফ (রহ.) আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)-এর প্রতিষ্ঠাতা, মহান স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক এবং বাংলাদেশের সাবেক প্রধান কারী।

এবছর সম্মেলন শুরু হবে সকাল ৯টায়। আসরের পূর্ব পর্যন্ত তেলাওয়াত করবেন আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা) এর সদস্য এদেশের শীর্ষস্থানীয় কারীগণ এবং মা'হাদুল কিরাত বাংলাদেশ এর দেশি এবং বিদেশি ছাত্ররা। আসরের পর উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলনের মূল পর্ব শুরু হবে।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :