বেদানার দানায় দানায় পুষ্টিগুণ

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০২১, ১০:৩৪

স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী ফল বেদানা। প্রচুর পরিমাণে উপকারী উপাদানে সমৃদ্ধ বেদানা স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরে রক্তের মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে বেদানা। এছাড়াও এতে থাকা ভিটামিন সি এবং ভিটামিন ই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের জন্য দারুণ উপকারী বেদানা। নিয়মিত খাবারের তালিকায় রাখলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। স্ট্রোকের হাত থেকে মস্তিষ্ককে রক্ষা করে বেদানা।

হৃদপিন্ডের জন্যও দারুণ উপকারী বেদানা। নিয়মিত বেদানা খেলে রক্ত সঞ্চালন সঠিক হয় এবং রক্ত জমাট বেঁধে যাওয়া প্রতিরোধ করা যায়। এছাড়াও রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কম করতে সাহায্য করে।

নিয়মিত বেদানার রস খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। শীতকালে নিয়মিত বেদানা খেলে ঠান্ডা লাগা, কাশি, সর্দি, জ্বর প্রভৃতির হাত থেকে বাঁচায় এতে থাকা ভিটামিন সি।

নিয়মিত খাবারের তালিকায় বেদানা রাখলে হজমশক্তি উন্নত হয়। পাকস্থলীর প্রদাহ দূর করতে সাহায্য করে এবং পাকস্থলীর আলসার সারিয়ে তুলতে সাহায্য করে।

মধুমেহ রোগীদের জন্য দারুণ উপকারী বেদানার ভিতরের বীজ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বেদানার মধ্যেকার বীজ বের করে তা গুঁড়ো করে রাখুন মিক্সিতে। এবার সেই গুঁড়ো নিয়মিত এক চামচ করে গরম জলের সঙ্গে মিশিয়ে খান। রক্তে ইনসুলিন তৈরির প্রক্রিয়া সঠিক থাকবে।

এতে প্রচুর পরিমাণে রয়েছে অ্যান্টি অক্সিডেন্টস। বেদানা লাল রঙের হয় কারণ এতে পলিফেনল থাকে। এটি এক ধরনের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টস। যা শরীরের বিভিন্ন প্রদাহ কমাতে সাহায্য করে এবং কোষ ক্ষতিগ্রস্থ হওয়া থেকে রক্ষা করে।

(ঢাকাটাইমস/২২ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :