অনুসন্ধানী প্রতিবেদনে রংপুর বিভাগে দ্বিতীয় সেরা কুড়িগ্রামের সূর্য

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জানুয়ারি ২০২২, ২১:৪১

দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ ‘সেরা অনুসন্ধানী প্রতিবেদন-২০২১’ এ দ্বিতীয় সেরার পুরস্কার পেয়েছেন কুড়িগ্রামের সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির সূর্য। প্রতিযোগিতায় প্রথম হয়েছেন ঢাকা পোস্টের রংপুর প্রতিবেদক ফরহাদুজ্জামান ফারুক এবং তৃতীয় হয়েছেন দৈনিক সমকালের লালমনিরহাট জেলা প্রতিনিধি আনোয়ার হোসেন স্বপন।

রবিবার বিকালে বেসরকারি সংগঠন আরডিআরএস রংপুর অফিসের বেগম রোকেয়া মিলনায়তনে এই পুরস্কার বিতরণ করা হয়। এতে রংপুর বিভাগের আট জেলার সাংবাদিক ছাড়াও শিক্ষক, উন্নয়নকর্মী, সংস্কৃতিকর্মী ও সংগঠনকদের নিয়ে দিনব্যাপী জাতীয় শুদ্ধাচার কৌশল, তথ্য অধিকার আইন ও অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক বিভাগীয় সেমিনার অনুষ্ঠিত হয়। দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এই অনুষ্ঠানের আয়োজন করে।

সাংবাদিক হুমায়ুন কবির সূর্য কর্তৃক গত বছরের ১৮ নভেম্বর অনলাইন নিউজ পোর্টাল অধিকার নিউজে ‘দীর্ঘসূত্রিতায় বন্ধ স্কুল ফিডিং কার্যক্রম’ শিরোনামে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদনের জন্য হুমায়ুন কবির সূর্যকে দ্বিতীয় ‘সেরা অনুসন্ধানী প্রতিবেদন-২০২১’ পুরস্কার দেয় দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ। এসময় বিজয়ীদের মাঝে ক্রেস্ট, সার্টিফিকেট ও নগদ অর্থ তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সেমিনারের উদ্বোধন করেন রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এ ডব্লিউ এম রায়হান শাহ। সেমিনারে প্যানেল আলোচক ছিলেন দি হাঙ্গার প্রজেক্টের জাতীয় পরামর্শক তাওফিক আলী, টিআইবি এরিয়া কো-অর্ডিনেটর আলমগীর কবির, রংপুর প্রেসক্লাব সভাপতি মাহবুব রহমান। সভাপতিত্ব করেন দি হাঙ্গার প্রজেক্টের উজ্জীবক ও সুশাসনের জন্য নাগরিক (সুজন) রংপুর জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন।

প্রজেক্ট ম্যানেজার দিলীপ কুমার সরকারের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন সুজন রংপুর মহানগর সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মাহবুবর রহমান, জেলা সুজনের সাধারণ সম্পাদক আফতাব হোসেন, দি হাঙ্গার প্রজেক্টের আঞ্চলিক সমন্বয়কারী রাজেশ দে রাজু। এছাড়াও সেমিনারে জাতীয় শুদ্ধাচার কৌশল, তথ্য অধিকার আইন ও অনুসন্ধানী সাংবাদিকতার ওপর সংবাদকর্মীসহ অংশগ্রহণকারীরা উন্মুক্ত আলোচনা করেন।

পুরস্কার বিতরণ পর্বে অংশগ্রহণকারীদের সঙ্গে ভার্চুয়ালি অংশ নেন দি হাঙ্গার প্রজেক্টের কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার। তিনি বলেন, দায়িত্বশীল ও নৈতিক সাংবাদিকতায় জোর দিতে হবে। দেশে দুর্নীতি বন্ধ হয়নি বলেই জাতীয় শুদ্ধাচার কৌশল, তথ্য অধিকার আইন হয়েছে। অনেক আইন আছে, প্রতিষ্ঠান আছে, কিন্তু যথাযথ প্রয়োগ নেই। আমরা সোনার বাংলা গড়তে সমাজে সুশাসন প্রতিষ্ঠা ও জবাবদিহিতায় স্বচ্ছতা চাই। একটি ভালো রিপোর্টের মাধ্যমে সমাজ ও রাষ্ট্রের অনেক জনগুরুত্বপূর্ণ বিষয় সামনে চলে আসে, যা মূলত সমাজ বদলের হাতিয়ার হিসেবেও কাজ করে।

অনুষ্ঠানে রংপুর বিভাগের আট জেলার বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ায় কর্মরত ৪০ জন সাংবাদিক অংশ নেন। এছাড়াও সেরা অনুসন্ধানী প্রতিবেদন পুরস্কারের জন্য আট জেলা থেকে ৭২টি প্রতিবেদন জমা দেন অংশগ্রহণকারীরা। তাদের মধ্য থেকে সেরা তিনজনকে নির্বাচিত করা হয়।

(ঢাকাটাইমস/৩জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা