করোনা আক্রান্ত হলে যেসব খাবার খাবেন

প্রকাশ | ১২ জানুয়ারি ২০২২, ১১:৪৭

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

করোনা আকান্ত হয়ে  অনেকেই হোম আইসোলেশনে। চিকিৎসকের পরামর্শে ঘরে বসেই চিকিৎসা নিচ্ছেন। এই সময়ে খাওয়া-দাওয়াটা ভালো করে করলে মন ও শরীর দুই-ই ভালো থাকবে। 

এই সময় শরীরের প্রয়োজন বেশি করে ফ্লুইড। ২.৫ - ৩ লিটার পানীয় পান করা দরকার। শুধু পানি নয় খেতে পারেন নানা ধরনের জুসও। 

করোনা আক্রান্তে হলে খেতে পারেন-
শরবত
ফলের রস
চা
কফি
স্যুপ 
জুস ইত্যাদি

প্রোটিন জাতীয় খাবার খাওয়া খুব জরুরি

করোনা আক্রান্ত হলে ভালো করে প্রোটিন জাতীয় খাবার খাওয়া খুব জরুরি। তবে প্রোটিন সাপ্লিমেন্ট নয়, রোজকার খাবার থেকে প্রোটিন সংগ্রহ করুন। বেছে নিতে পারেন ডাল ভাত। এতে প্রচুর পরিমাণে এসেনশিয়াল অ্যামাইনো অ্যাসিড আছে।  যা প্রোটিন কনটেন্ট তৈরি করে। তাই ভাত-ডাল-খিচুড়ি খেতে পারেন। 

ডাল জাতীয় খাবার খান 

এই সময় ডাল সিদ্ধ খাওয়া খুব উপকারী। ভাতের সঙ্গে কাপড়ে বেঁধে ডাল সিদ্ধ করে নিন। এরপর ভাগে ভাগে  ৪-৫ চামচ ডাল খেতে পারেন।

গুঁড়া দুধ 

যে কোনও খাবারে দুধের পাউডার মিশিয়ে খাবার খান। বিভিন্নরকম বাদাম গুঁড়া করে রাখতে পারেন। বিভিন্ন খাবারে মিলিয়ে খেতে পারেন। বিভিন্ন রকম ভিটামিন ও মিনারেলের গুরুত্ব আছে, শরীর ঠিক রাখতে, প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে।

ফল ও সবজি 

দিনে ২ টি করে ফল খান। দামী কোনও ফল খাওয়ার দরকার নেই। নিজের পছন্দের যে কোনও ফল খেতে পারেন। সঙ্গে মৌসুমী সবজি খান। স্যুপ তৈরি করে বা তরকারিতে দিয়ে খেতে পারেন। স্যালাডও খেতে পারেন। যে কোনও খাবারের উপর ছড়িয়ে নিন ঘি। সুস্বাদুও লাগবে, উপকারও হবে। 

পর্যাপ্ত ঘুমান

রাতে ৬-৭ ঘণ্টা পর্যাপ্ত ঘুম বিশেষ জরুরি। সেই সঙ্গে দুই বেলা ঘরের মধ্যে মিনিট ১৫ হাঁটুন।  

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এজেড)