সেই বিতর্কিত হেলেনা এখন...

আশিক আহমেদ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২২, ১৯:৫৪

একসময় সামাজিক মাধ্যমে ‘বেশ সক্রিয়’ থাকা হেলেনা জাহাঙ্গীর কারামুক্ত হওয়ার পর একেবারেই ‘চুপচাপ’ হয়ে গেছেন। তার বিরুদ্ধে হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের একটিসহ চারটি মামলা বিচারাধীন। তবে জামিনে কারামুক্তির পর তিনি এখন ব্যবসা বাণিজ্য নিয়েই ব্যস্ত সময় পার করছেন।

হেলেনা জাহাঙ্গীর আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য ছিলেন। ‘বাংলাদেশ আওয়ামী চাকরিজীবী লীগ’ নামের একটি ‘ভূইফোঁড়’ সংগঠনে হেলেনা জাহাঙ্গীরের সভাপতি হওয়ার খবরে সমালোচনার মধ্যে তাকে বহিষ্কার করে আওয়ামী লীগ।

গত বছরের ২৯ জুলাই রাতে গুলশানের বাসায় অভিযান চালিয়ে তাকে আটক করে র‌্যাব। একইদিন অভিযান চালানো হয় তার মালিকানাধীন কথিত আইপিটিভিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে। পরের দিন ৩০ জুলাই ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে মিথ্যাচার, অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সংস্থা ও ব্যক্তিদের সম্মানহানি করার অপচেষ্টার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের এক মামলায় হেলেনা জাহাঙ্গীরকে গ্রেপ্তার দেখানো হয়।

এরপর তার বিরুদ্ধে আরও তিনটি মামলা হয়। এসব মামলায় কয়েক দফায় তাকে রিমান্ডে নেয় পুলিশ। চার মামলার মধ্যে দুটির তদন্ত করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। অন্য দুটির তদন্ত করেছে ডিবি পুলিশ ও পল্লবী থানা পুলিশ। সব মামলায় অভিযোগপত্র (চার্জশীট) দিয়েছে পুলিশ। মামলাগুলো বর্তমানে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে বিচারাধীন রয়েছে।

হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে বিচারাধীন মামলাগুলোর বিষয়ে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবু ঢাকা টাইমসকে বলেন, ‘ওনার (হেলেনা) বিরুদ্ধে কয়েকটি মামলায় অভিযোগ গঠন (চার্জ) করা হয়েছে। আবার দুয়েকটিতে স্বাক্ষ্য গ্রহণও শুরু হয়েছে।’

তার বিরুদ্ধে হওয়া চারটি মামলায় জামিন মেলার পর কারাগার থেকে মুক্তি পান হেলেনা জাহাঙ্গীর। সবশেষ গত বছরের ২৪ নভেম্বর গুলশান থানায় করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জামিন পান তিনি। প্রায় চারমাস জেল খেটে ২৫ নভেম্বর সকালে হেলেনা জাহাঙ্গীর কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান।

কারা মুক্ত হয়ে ফেরার পর হেলেনা জাহাঙ্গীরকে সামাজিক যোগাযোগ মাধ্যমেও দেখা যায়নি। বলা যায় তিনি নিজেকে গুটিয়ে নিয়েছেন। এখন তিনি তার গুলশানের বাসায় বসবাস করছেন। খুব সকালেই অফিসে যান। তার মালিকানাধীন ব্যবসা-বাণিজ্য নিয়ে সময় পার করছেন।

বুধবার সরেজমিনে গুলশান ৩৬ নম্বর সড়কে হেলেনা জাহাঙ্গীরের বাড়ির সামনে গিয়ে দেখা যায়, বাড়ির ফটকে নিরাপত্তাকর্মী বসে আছেন। তিনি জানান, হেলেনা জাহাঙ্গীর খুব ভালো আছেন। তিনি ব্যবসা বাণিজ্যের কাজে ব্যস্ত সময় পার করছেন।

এসময় সেখানে থাকা জুয়েল নামে এক গাড়িচালক বলেন, ‘আমি এখানে অন্য ফ্লাট মালিকের গাড়ি চালাই। তবে হেলেনা ম্যাডামকে চিনি। ম্যাডাম খুব সকালে গাড়ি নিয়ে বের হয়ে যান। আসেন রাতের বেলায়। সারাদিন ব্যবসা বাণিজ্যের কাজে ব্যস্ত থাকেন বলে শুনেছি।’

নিরাপত্তাকর্মী ও কারচালকের সঙ্গে আলাপে জানা গেছে, হেলেনা জাহাঙ্গীর কারাগার থেকে বের হওয়ার পর তার সব গাড়ি চালকদের পরিবর্তন করে ফেলেছেন। নতুন যারা কাজে এসেছেন তারা এই বাড়ির অন্য গাড়িচালকদের সঙ্গে খুব একটা কথাবার্তা বলেন না।

কারামুক্ত হওয়ার হেলেনা জাহাঙ্গীরের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। তার আগের ব্যবহৃত মোবাইল নম্বরটিও বন্ধ।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/এএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর বেশ কিছু এলাকায়

গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপির

স্থপতি ইনস্টিটিউটে মসজিদ স্থাপত্য নিয়ে সেমিনার 

এই বিভাগের সব খবর

শিরোনাম :