নিখোঁজের পর ঢাবির সাবেক অধ্যাপকের মরদেহ উদ্ধার

প্রকাশ | ১৪ জানুয়ারি ২০২২, ১৬:৪৮ | আপডেট: ১৪ জানুয়ারি ২০২২, ১৮:১০

ঢাবি প্রতিনিধি
ঢাকাটাইমস
ফাইল ছবি

তিন দিন নিখোঁজ থাকার পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক সাইদা গাফফার খালেকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।
শুক্রবার (১৪ জানুয়ারি) সকালে গাজীপুরের কাশিমপুরের পানিশাইল এলাকায় তার ভাড়া বাসার পাশ থেকে মরদেহ উদ্ধার করা হয়।

কাশিমপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবে হুদা ঢাকা টাইমসকে বলেন, ‘আমরা আজ সকাল সাড়ে দশটার দিকে লাশ উদ্ধার করি। লাশটি গাজীপুর সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছি। এখনো তদন্ত রিপোর্ট হাতে আসেনি।’

ওসি জানান, এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে গাইবান্ধা থেকে আনারুল ইসলাম (২৫) নামে একজনকে আটক করা হয়েছে। ঢাকায় আসার পথে তিনি হত্যাকাণ্ডের সঙ্গে নিজের সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন। লাশ কোথায় রেখেছেন সেটা বলেছেন। তার কথা অনুযায়ী আমরা লাশ উদ্ধার করি।

শিক্ষক আবাসন প্রকল্পের সঙ্গে যুক্ত ঢাবির ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শিকদার মনোয়ার মুর্শেদ ঢাকা টাইমসকে জানান, প্রথমে পুলিশ ও পরিবারের লোকজন কথা বললে আনারুল চট্টগ্রামে আছেন বলে জানান। তবে পুলিশ নাম্বার ট্র্যাক করে তার অবস্থান গাইবান্ধায় শনাক্ত করে। পরে স্থানীয় পুলিশের সহযোগিতায় তাকে আটক করা হয়।

অধ্যাপক ড. শিকদার মনোয়ার জানান, অধ্যাপক সাইদা বছর-ছয়েক আগে অবসরে যান। তিনি একা থাকতেন। তার স্বামী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন। তিনি কয়েক বছর আগে মারা গেছেন। তার সন্তানেরা বিদেশে থাকেন। বাড়ির প্রায় সব কাজ শেষের দিকে ছিল।


কীভাবে খুন হয়েছেন অধ্যাপক সাইদা তা জানিয়ে শিকদার মনোয়ার বলেন, বাড়ির কাজ শেষের দিকে হওয়ায় বাউন্ডারি দেয়ালের জন্য গাছ কাটার প্রয়োজন হলে যারা কাজ করে তাদের মধ্যে একজন গত বুধবার উনাকে (সাইদা) কল দেন। সচরাচর তিনি সন্ধ্যার আগেই চলে যান। সেদিন সন্ধ্যা ছয়টার সময় কাজ দেখাশোনা শেষে ফেরার পথে পেছন দিক থেকে ওড়না পেচিয়ে তাকে অপহরণ করে দুর্বৃত্তরা। এরপর থেকে তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। তিন দিন ধরে উনাকে খোঁজা হচ্ছিল। পুকুরে ডুবুরি দিয়েও খোঁজা হয়েছিল। থানায় সাধারণ ডায়েরিও করা হয়।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড একেএম গোলাম রব্বানী বলেন, শিক্ষক আবাসন প্রকল্পে একজন সাবেক অধ্যাপকের অস্বাভাবিক মৃত্যুর বিষয়টি আমরা জেনেছি। এ ঘটনায় সন্দেহভাজন খুনিকে আটক করেছে পুলিশ।
(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/আরএল/জেবি)