কক্সবাজারে দুই লাখ পিস ইয়াবা উদ্ধার

প্রকাশ | ১৫ জানুয়ারি ২০২২, ১৮:২৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

কক্সবাজারে দুই লাখ পিস বার্মিজ ইয়াবা উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। উদ্ধার হওয়া ইয়াবার দাম ছয় কোটি টাকা।  শনিবার বিজিবি ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক মো. মেহেদি হোসাইন কবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজিবি জানায়, কক্সবাজার ব্যাটালিয়ন (৩৪ বিজিবি) শুক্রবার দিবাগত রাত সোয়া ১২টার দিকে জানতে পারে যে, কিছু মাদক চোরাকারবারি বিপুল পরিমাণ ইয়াবা নিয়ে মায়ানমার থেকে বাংলাদেশে ঢুকবে। তখন ওই খবর পেয়ে ব্যাটালিয়ন সদর কক্সবাজার থেকে একটি চৌকস দল উখিয়া থানার পালংখালী ইউপির বালুখাল কাটাপাহাড় নামক জায়গায় কৌশলগত অবস্থান নিয়ে ফাঁদ পেতে থাকে।

পরবর্তীতে রাত দেড়টার দিকে চার থেকে পাঁচজন লোককে সীমান্ত এলাকা থেকে বাংলাদেশের দিকে আসতে দেখে বিজিবি টহলদল তাদেরকে চ্যালেঞ্জ করলে চোরাকারবারীরা বিজিবি টহলদলের উপস্থিতি টের পেয়ে সশস্ত্র ইয়াবা পাচারকারীরা বিজিবি টহলদলের উপর অতর্কিতভাবে গুলিবর্ষণ শুরু করে। এতে টহলদল কৌশলগত অবস্থান নিয়ে তাদের জান-মাল রক্ষার্থে চোরাকারীরদের লক্ষ্য করে পাল্টা গুলি করলে চোরাকারবারীরা তাদের সাথে থাকা বস্তা মাটিতে ফেলে দ্রুত নাফ নদী পার হয়ে গহীন জঙ্গলের মধ্য দিয়ে মায়ানমারের দিকে পালিয়ে যায়। পরবর্তীতে টহলদল ওই জায়গা থেকে চোরাকারবারীদের ফেলে যাওয়া বস্তা তল্লাশি  করে দুই লাখ  পিস বার্মিজ ইয়াবা উদ্ধার করতে সক্ষম হয়। আটককৃত ইয়াবার আনুমানিক দাম ছয় কোটি টাকা।

প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে 'জিরো টলারেন্স’ নীতি ঘোষণার প্রেক্ষিতে করোনা ভাইরাসের মহামারির মধ্যেও বিজিবি তাদের নিজ কর্তব্যে অটুট থেকে দায়িত্বপূর্ণ এলাকায় বিশেষ মাদক বিরোধী অভিযান পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় কক্সবাজার ব্যাটালিয়নের (৩৪ বিজিবি) দায়িত্বপূর্ণ এলাকায় গত ১ জানুয়ারি থেকে আজ পর্যন্ত চোরাচালান ও মাদক বিরোধী অভিযান পরিচালনা করে বিজিবি টহলদল ৮ কোটি ৩৯ লাখ ২৫ হাজার টাকা মূল্যের দুই লাখ ৭৯ হাজার ৭৫০ পিস বার্মিজ ইয়াবাসহ চারজন আসামিকে  আটক করতে পেরেছে।

(ঢাকাটাইমস/১৫জানুয়ারি/এএ)