টেস্ট অধিনায়কত্বও ছেড়ে দিলেন কোহলি

প্রকাশ | ১৫ জানুয়ারি ২০২২, ২১:০০

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন বিরাট কোহলি। এরপর হারান ওয়ানডের অধিনায়কত্ব। আর আজ টেস্ট নেতৃত্ব ছাড়ার ঘোষণাও দিলেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইট বার্তার মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন কোহলি।

সম্প্রতি ব্যাট হাতে খুব একটা ভালো সময় কাটছে না সময়ের বিরাট কোহলির। নিজেদের সবশেষ সিরিজে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ট্স্টে জিতলেও পরের দুটি হেরে সিরিজ খুঁইয়েছে ভারতভ। আর তাতেই ব্যাপক সমালোচনার মুখে পড়েন বিরাট কোহলি। এসব বিষয় মিলিয়েই নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

কোহলি তার টেস্ট অধিনায়কত্ব ছাড়ার ঘোষণার টুইটে লিখেছেন, 'সাত বছর ধরে দলকে ঠিক পথে রাখতে আমি পরিশ্রম, কঠোর চেষ্টা ও অধ্যাবসায়ের মধ্য দিয়ে এসেছি। আমি কাজটি পরম সততার সঙ্গে করেছি, কিছুই বাকি রাখিনি। একটা সময়ে গিয়ে সবকিছুরই শেষ হয়, আমার জন্য ভারতের টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার এটাই সময়।'

ভারতীয় ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানিয়ে কোহলি বলেন, ‘আমি বিসিসিআইকে ধন্যবাদ জানাতে চাই আমাকে এত দীর্ঘ সময়ের জন্য আমার দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ দেওয়ার জন্য, ধন্যবাদ আরও গুরুত্বপূর্ণ ভাবে সেই সমস্ত সতীর্থদের যারা প্রথম দিন থেকেই দলের জন্য আমার দৃষ্টিভঙ্গিকে সমর্থন করে গেছেন এবং কখনো কোন পরিস্থিতিতে হাল ছাড়েননি।’

উল্লেখ্য, কোহলির অধীনে সবচেয়ে বেশি, ৬৮টি টেস্ট খেলেছে ভারত। এর মধ্যে তার অধীনে জয়ও বেশি। ৪০টি ম্যাচে জিতেছে ভারত। হেরেছে ১৭টিতে এবং ড্র করেছে ১১টিতে। কোহলির জয়ের হার ৫৮.৮২ ভাগ। যা মহেন্দ্র সিং ধোনি কিংবা সৌরভ গাঙ্গুলিদের চেয়েও বেশি।

(ঢাকাটাইমস/১৫জানুয়ারি/এমএম)