সংক্রমণের ঝুঁকি বাড়াচ্ছে ফুটওভার ব্রিজ

কৌশিক রায়, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০২২, ২১:৪০

শনিবার বেলা ১১টা। কর্মব্যস্ত রাজধানীর শ্যামলীর ফুটওভার ব্রিজ দিয়ে পার হচ্ছেন শত শত মানুষ। ব্রিজের উপর পসরা সাজিয়ে বসেছে আট থেকে ১০টি নানা পণ্যসামগ্রীর দোকান। অনেকেই চলার পথে দাঁড়িয়ে পণ্যগুলো দেখছেন। কেউ কেউ আবার কিনেও নিচ্ছেন। এতে ভিড় জমছে ফুটওভার ব্রিজে। গা ঘেঁষাঘেঁষি করে চলাচল করছেন সবাই। জট সৃষ্টি হচ্ছে ফুটওভার ব্রিজের উঠানামার দুই দিকের সিঁড়িতেও। সরকারের জারি করা করোনাবিধির তোয়াক্কাই করছে না কেউ। এতে সংক্রমণের উচ্চ ঝুঁকি সৃষ্টি হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শুধু শ্যামলী বা শিশুমেলা ফুটওভার ব্রিজ নয়, মিরপুর ১, নিউমার্কেট, কল্যাণপুরসহ বিভিন্ন ফুটওভার ব্রিজ ঘুরে দেখা গেছে এমনই চিত্র। এর মধ্যে কোথাও একটু কম আবার কোথাও অনেক বেশি জনজট।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের চেয়ারম্যান ডা. লেলিন চৌধুরী ঢাকা টাইমসকে বলেন, ‘যখন মানুষের মুখগুলো কাছাকাছি আসে তখন একজনের শ্বাস থেকে নির্গত বাতাস আরেকজনের গ্রহণ করে। এতে করোনা সংক্রমিত হয়। এটা হলো করোনা সংক্রমণের মূলনীতি। কিন্তু খোলা স্থানে নীতিটা আবার একটু ভিন্ন। খোলা স্থানে বাতাস প্রবাহিত হয়। তখন সংক্রমিত হওয়ার হার অনেকটা কমে যায়। কারণ যখন একজনের মুখ থেকে বাতাসটা বের হয় তখন প্রবাহিত বাতাস সেটাকে টেনে নিয়ে যায়। কিন্তু তারপরেও খোলা স্থান বা যেকোনো স্থানে যেকোনো ধরনের ভিড় ঝুঁকিপূর্ণ। ভিড় এড়িয়ে চলা এই সময়ের সবচেয়ে কার্যকর উপায়।’

ভিড় ঠেলে ফুটওভার ব্রিজ পার হয়েছেন বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত শিকদার রাসেদ। তিনি ঢাকা টাইমসকে বলেন, একজন সচেতন মানুষ হিসেবে সড়কের মাঝ দিয়ে পার হওয়া যায় না। তাছাড়া এটা ঝুঁকিও। তাই স্বাস্থ্যঝুঁকি হলেও ভিড় ঠেলে ফুটওভার ব্রিজ ব্যবহার করতে হচ্ছে।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনসহ দেশের করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ রুখতে ১১টি নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। প্রজ্ঞাপনে জনসমাগম ও সব সমাবেশ বন্ধের নির্দেশ থাকলেও রাজধানীর বিভিন্ন ফুটওভার ব্রিজে ভিড় বেড়েই চলেছে। এতে বাড়ছে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি।

ভাইরাসজনিত রোগ করোনা ছোঁয়াচে না হলেও সাধারণত হাঁচি, কাঁশিসহ নানাভাবে মানবদেহে ছড়িয়ে পড়ে। এই সংক্রমণ ঠেকাতে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। এরমধ্যে মাস্ক পরা ও জনসমাগম এড়িয়ে চলতে বলা হলেও এই দুটিতেই সাধারণত মানুষের অনীহা দেখা গেছে।

(ঢাকাটাইমস/১৫জানুয়ারি/কেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :