ধনী বিদেশিদের নাগরিকত্ব দেবে পাকিস্তান

প্রকাশ | ১৬ জানুয়ারি ২০২২, ১০:১০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

পাকিস্তানের অর্থনীতি চাঙ্গা করতে এবার এক নতুন নীতি ঘোষণা করেছে দেশটির সরকার প্রধান ইমরান খান। সরকারের পক্ষে জানানো হয়েছে, ধনী বিদেশি নাগরিকেরা চাইলে পাকিস্তানে পাকাপাকি ভাবে থাকার (পার্মানেন্ট রেসিডেন্সি) অনুমতি পেতে পারেন। তারা এ দেশের বিভিন্ন প্রকল্পে লগ্নিও করতে পারেন।

গত কাল পাক প্রধানমন্ত্রী ইমরান খান নতুন জাতীয় নিরাপত্তা নীতির ঘোষণা করেছেন। আর রবিবার সকালে পাক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী টুইট করে জানান, নতুন এই নীতির সঙ্গে সামঞ্জস্য রেখেই অর্থনীতি সংক্রান্ত এই নতুন প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার।

তবে পাকিস্তানের বিরোধী রাজনৈতিক নেতাদের বক্তব্য, সন্ত্রাস, অর্থনীতি-সহ নানা সমস্যায় জর্জরিত ওই দেশে বিদেশি ধনকুবেররা কতটা লগ্নি করবেন এবং আদৌ তারা এ দেশে স্থায়ী ভাবে থাকতে আগ্রহী কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

পাক সরকারের কর্মকর্তারা জানিয়েছেন, মূলত ধনী শেখ, চীনা ও আফগান নাগরিকদের কথা মাথায় রেখেই এই নতুন প্রকল্পের ঘোষণা করেছে সরকার। তারা আরও জানিয়েছেন, কানাডায় বসবাসকারী শিখেরা করতারপুর করিডরের মতো ধর্মীয় স্থানে লগ্নি করতে বরাবরই আগ্রহী। চীনের কিছু ধনী শিল্পপতিরও পাকিস্তানে নতুন প্রকল্প গড়তে আগ্রহ রয়েছে। আর তালেবান পরবর্তী যুগে যে সব ধনী আফগান নাগরিক তুরস্ক, মালয়েশিয়া বা অন্য দেশে আশ্রয় নেওয়ার কথা ভাবছেন, তাদের কথাও মাথায় রাখা হয়েছে। 

মন্ত্রী ফাওয়াদ বলেন, এ এক ঐতিহাসিক পদক্ষেপ। পাকিস্তানের ইতিহাসে এই প্রথম বার বিদেশি শিল্পপতিরা আবাসন শিল্পে লগ্নি করতে পারবেন।’

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/এজেড)