পায়ের আঙুল বলে দেবে আপনার ভাগ্য!

প্রকাশ | ১৬ জানুয়ারি ২০২২, ১৫:০৫

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

মানুষের পায়ের আঙুল ‘ভাগ্যরেখার’ সঙ্গে যুক্ত। জ্যোতিষরা হাতের রেখা দেখে ভবিষ্যৎ বিচার করেন। কিন্তু দেখবেন অনেক জ্যোতিষই পা দেখতে চান। আসলে খুব বেশি বিচার না করে পায়ের আঙুলের মাপ দেখেই বোঝা যায় একটা মানুষের চরিত্র এবং সুখ ভোগ করার কপাল। এই কারণেই তো অনেকেই বিয়ের কনে দেখতে গিয়ে পায়ের পাতা ভালো করে দেখেন। হস্তরেখা বিজ্ঞান ব্যক্তির শরীরের পায়ের আঙুলের গঠন দেখে ভবিষ্যৎ জানা যায়। এই শাস্ত্র মতে পায়ের আঙুল দেখে ব্যক্তির ব্যক্তিত্ব জানা যায়। স্ত্রী-পুরুষের বিভিন্ন অঙ্গ দেখে তাদের স্বভাব ও লক্ষণ জানা যায়।

মোটা আঙুল

যে জাতকদের পায়ের আঙুল স্ফীত হয়, তারা নিজের আত্মীয়, বন্ধু ও পরিবারের সদস্যদের কাছ থেকে প্রচুর ভালোবাসা লাভ করে থাকেন। হাসিখুশি থাকেন এবং তাদের রাগও কম। অন্যকে কষ্ট দিতে চান না এই জাতক বা জাতিকারা।

আঙুলের মাঝের দূরত্ব

এই লক্ষণ  দেখেও ব্যক্তির চরিত্রের আভাস পাওয়া যেতে পারে। সমুদ্রশাস্ত্র বলছে, দেখা যায় যে ব্যক্তিদের আঙুলের মাঝে বেশি দূরত্ব থাকে, তাঁরা স্বার্থপর স্বভাবের হন। এই ব্যক্তিদের মধ্যে আবেগের অভাব রয়েছে। তবে সমাজে সকলের সঙ্গে থাকতে ভালোবাসেন তারা। সমাজের বিষয় চিন্তাভাবনা করেই কোনও সিদ্ধান্ত নেন।

আঙুলের মাঝে বেশি দূরত্ব না হওয়া

যে জাতক বা জাতিকাদের পায়ের আঙুলের মাঝে বেশি দূরত্ব থাকে না, তারা অত্যন্ত সৎ হন। সমাজ থেকে দূরত্ব বজায় রাখতে ভালোবাসেন তারা। যাদের সঙ্গে আনন্দ অনুভব করেন, শুধু তাদের সঙ্গেই থাকতে ভালোবাসেন এরা।

বুড়ো আঙুল

পায়ের বুড়ো আঙুলটা যদি অন্য আঙুলের থেকে একলাইনে না থেকে একটু বড় হয়, তাহলে কিন্তু আপনি ভাগ্যবান। আপনি সৃষ্টিশীল, বুদ্ধিমান ও গভীরভাবে চিন্তা-ভাবনা করেন। যেকোনো সমস্যাকে নানাদিক থেকে দেখে সমাধান করতে পারেন। আর বুড়ো আঙুল যদি একটু ছোট হয় তাহলে আপনি কিন্তু মাল্টি-টাস্কার।

দ্বিতীয় আঙুল

ডান পায়ের বুড়ো আঙুলের পরের আঙুলটি বুঝিয়ে দেয় আপনি জীবন থেকে কী চাইছেন। যদি সেটি বাকি সবগুলো আঙুলের থেকে বড় হয়, তাহলে বুঝতে হবে আপনি জীবনে যা চাইছেন তা পেয়েছেন বা পেতে চলেছেন। আপনার মধ্যে নেতৃত্ব দেয়ার ক্ষমতা রয়েছে বলে প্রমাণ করে। এখন তৃতীয় আঙুলটির সঙ্গে গ্যাপ যদি বেশি হয়, তাহলে আপনি খুবই আবেগপ্রবণ।

তৃতীয় আঙুল

তৃতীয় আঙুলটি সবচেয়ে বড় হলে আপনি এনার্জিতে ভরপুর। যেকোনো কাজে আপনার উৎসাহের কোনো শেষ নেই। সবসময় নিখুঁত কাজ করা আপনার পছন্দের। আর আঙুলটি একটু ছোট মানে, আপনি প্রতি মুহূর্তে জীবনকে উপভোগ করে বাঁচেন।

চতুর্থ আঙুল

হাতের অনামিকা আর পায়ের চতুর্থ আঙুল, দুয়ের যেন একই ভূমিকা। বুঝিয়ে দেবে আপনার জীবনে সম্পর্কের ভূমিকা ঠিক কতখানি। এই আঙুলটি অন্যদের থেকে বড় হওয়া মানে আপনার কাছে পরিবার সবার আগে। আঙুলটি একটু গুটিয়ে এলে, বুঝতে হবে সম্পর্কে কোথাও সমস্যা তৈরি হচ্ছে বা হবে।

কড়ে আঙুল

কড়ে আঙুলটি যদি এখনো বেশ লম্বা থেকে থাকে, তাহলে বুঝতে হবে আপনার মধ্যে এখনো শিশুসুলভ হাবভাব লুকিয়ে আছে। আপনি খুব অস্থির প্রকৃতির। খুব তাড়াতাড়ি কোনো কিছুতে বিরক্ত হয়ে যান।

জ্যোতিষদের অভিমত

যে নারীর পায়ের পাতা নরম, মোলায়েম, উষ্ণ, হালকা গোলাপি রঙের এবং ঘামহীন, তারা যৌনজীবনে সুখী। কিন্তু জীবনে দুর্দশাগ্রস্ত হওয়ার সম্ভাবনা তাদের রয়েছে।

যে নারীর পায়ের পাতায় শঙ্খ, চক্র, পদ্ম, পতাকা বা মৎস্য চিহ্ন রয়েছে, তাদের রাজরানি হওয়ার যোগ রয়েছে। কিন্তু ইঁদুর, সাপ অথবা কাক চিহ্নযুক্তদের কপালে দারিদ্র্যযোগ রয়েছে।

যে নারীর পায়ের নখ গোলাপি রঙের, মেলায়েম এবং কিছুটা বেরিয়ে থাকা ও গোলাকৃতি, তাদের জীবনে সুখ ও সম্পদ অবশ্যম্ভাবী। কালো ও ভাঙা নখের মালকিনদের ক্ষেত্রে ঠিক উল্টোটা।

যে নারীর পায়ের বুড়ো আঙুল ছোট, তাদের আয়ু কম।

যে নারীর পায়ের পাতার তলদেশ এবড়ো-খেবড়ো, তারা জটিল চরিত্রের।

বুড়ো আঙুল আর পায়ের পাতার তলদেশের মধ্যেকার কার্ভ যদি বেশি বাঁকানো হয়, তবে ধরে নিতে হবে তার আর্থিক অবস্থা সাধারণ।

যে নারীর পায়ের আঙুল একটি উপরে আর একটি চেপে থাকে, তার বৈধব্যযোগ থাকতে পারে বলে জানাচ্ছে সামুদ্রিক শাস্ত্র।

যদি কোনও নারীর পায়ের কনিষ্ঠাঙ্গুল মাটি স্পর্শ না করে, তাহলে তার স্বামীর তাকে ত্যাগ করে অন্য নারী বিবাহের সম্ভাবনা রয়েছে।
হাঁটার সময়ে যে নারীর পা থেকে ধুলো ছিটে যায়, তিনি পরিবারের লজ্জার কারণ হয়ে দাঁড়াতে পারেন।

স্ত্রীর পায়ের বুড়ো আঙুল  উঁচু, মাংসল এবং গোল, তাঁরা খুব সৌভাগ্যশালী। কিন্তু ছোট, বক্র এবং চ্যাপ্টা আঙুল থাকলে, সেই স্ত্রী ভাগ্য এবং সৌভাগ্যর সঙ্গ কমই পায়।

যে স্ত্রীর পায়ের আঙুল ছোট, তাদের আয়ু বেশি হয় না। আবার আঙুলের রঙ কালো হলে, তা অর্থনৈতিক সমস্যার কারণ।

স্ত্রী-র পায়ের আঙুল লম্বা হলে তা শুভ। কিন্তু সাধারণের তুলনায় বেশি লম্বা হলে, সেই স্ত্রীর ওপর বেশি বিশ্বাস করা উচিত নয়। সমুদ্রশাস্ত্র অনুযায়ী এমন স্ত্রী অত্যন্ত চতুর। বিপরীত লিঙ্গের প্রতি অনেক বেশি আকর্ষণ থাকে। এদের অনেক পুরুষবন্ধু থাকে।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/আরজেড/এজেড)