সাড়ে ৬৬ হাজার ভোটের ব্যবধানে আইভীর জয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২২, ০০:৪১

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশ করেছে নির্বাচন কমিশন। তাতে প্রায় সাড়ে ৬৬ হাজার ভোটের ব্যবধানে জয়ী হয়ে টানা তৃতীয়বারের মতো সিটি মেয়র হয়েছেন ডা. সেলিনা হায়াৎ আইভী।

রবিবার মধ্যরাতে নারায়ণগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে রিটার্নিং কর্মকর্তা পূর্ণাঙ্গ ফল ঘোষণা করেন।

মোট ১৯২টি কেন্দ্রের সবগুলোর ফলে দেখা যায়, মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী নৌকা প্রতীকে পেয়েছেন এক লাখ ৫৯ হাজার ৯৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা তৈমূর আলম খন্দকার হাতি প্রতীকে পেয়েছেন ৯২ হাজার ৫৬২ ভোট। তাদের দুজনের ভোটের ব্যবধান ৬৬ হাজার ৫৩৫।

আইভী মেয়র পদে জিতলে গত দুইবারের তুলনায় ভোটের ব্যবধান কমেছে। ২০১১ সালের প্রথম সিটি নির্বাচনে আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী শামীম ওসমানকে এক লাখের বেশি ভোটের ব্যবধানে পরাজিত করেন আইভী। ২০১৬ সালে এই সিটির দ্বিতীয় নির্বাচনে প্রথমবারের মতো দলীয় প্রতীকে ভোট হয়। সেই নির্বাচনে বিএনপির প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেনকে ৮০ হাজারের বেশি ভোটে তিনি পরাজিত করেন।

এছাড়া মেয়র প্রার্থীদের মধ্যে গতবারের ধারাবাহিকতায় এবারও তৃতীয় হয়েছেন চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী। হাতপাখা প্রতীক নিয়ে মাছুম বিল্লাহ পেয়েছেন ২৩ হাজার ৯৮৭ ভোট।

এছাড়া মেয়র প্রার্থীদের মধ্যে এবিএম সিরাজুল মামুন (খেলাফত মজলিস) পেয়েছেন ১০ হাজার ৭২৪ ভোট, কামরুল ইসলাম (স্বতন্ত্র) পেয়েছেন এক হাজার ৩০৫ ভোট, জসীম উদ্দিন (খেলাফত আন্দোলন) পেয়েছেন এক হাজার ৩০৯ ভোট, রাশেদ ফেরদৌস (কল্যাণ পার্টি) পেয়েছেন এক হাজার ৯২৭ ভোট।

এর আগে রবিবার সকাল ৮টায় শুরু হয়ে বিকাল চারটা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। ১৯২টি কেন্দ্রের সবগুলোতেই ইভিএমে ভোট হয়। ভোটগ্রহণ চলাকালে কোথাও বড় কোনো অপ্রীতিকর ঘটনা খবর পাওয়া যায়নি। ভোটার উপস্থিতিও ছিল সন্তোষজনক। নির্বাচন কমিশন ধারণা করছে, এই নির্বাচনে ৫০ শতাংশ ভোট প্রদান করা হয়েছে।

মোট ভোটার সংখ্যা ছিল পাঁচ লাখ ১৭ হাজার ৩৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৫৯ হাজার ৮৩৯ জন, নারী ভোটার দুই লাখ ৫৭ হাজার ৫১৮ এবং তৃতীয় লিঙ্গের চারজন। মোট ভোটকেন্দ্র ১৯২টি এবং ভোটকক্ষ এক হাজার ৩৩৩টি।

মেয়র পদে নির্বাচন করেন সাতজন। সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৪ জন নির্বাচনে অংশগ্রহণ করেছেন।

নির্বাচনে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ৩০ জন ম্যাজিস্ট্রেট ছিলেন। প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর কমপক্ষে চার থেকে পাঁচটি টিম ছিল, যার প্রতিটি টিমে ছিল চার থেকে পাঁচজন পুলিশ সদস্য ও ২০ থেকে ২২ জন আনসার সদস্য।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :