রোগ প্রতিরোধ ক্ষমতা কমায় যেসব খাবার

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২২, ১৫:৫৬

করোনার এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর তাগিদ দিয়েছেন চিকিৎসকরা। কিন্তু জানেন কি এমন কিছু খাবার রোজ খেয়ে থাকেন, যেগুলো অজান্তেই আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিচ্ছে। জেনে নিন এসব খাবার সম্পর্কে।

১. প্রতিদিনের খাবারে যদি অতিরিক্ত মাত্রায় চিনির ব্যবহার করেন, তাহলে তা স্বাস্থ্যের নানারকমের ক্ষতি করে। রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমিয়ে দেয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সুস্থ থাকতে এখনই সেই সমস্ত খাবার তালিকা থেকে বাদ দিন, যেগুলো শরীরের ক্ষতি করছে।

২. অতিরিক্ত চিনির মতো অত্যধিক নোনতা খাবারও শরীরের ক্ষতি করে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সীমিত মাত্রায় খাবারের লবণের ব্যবহার করা পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিন্তু বাজার থেকে কেনা এমন অনেক খাবার আমরা খেয়ে থাকি, যেগুলোতে লবণের ব্যবহার করা হয়। এই নোনতা খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় প্রচুর মাত্রায়।

৩. ভাজাভুজি জাতীয় খাবারেও কমে রোগ প্রতিরোধ ক্ষমতা। জাঙ্ক ফুড কিংবা রাস্তার পাশে কিংবা প্যাকেটজাত ভাজাভুজি খাবার স্বাস্থ্যের নানা সমস্যা তৈরি করে। রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেওয়া সঙ্গে সঙ্গে পেটেরও নানা সমস্যা তৈরি করে।

৪. ফাস্ট ফুড খেতে ছোট থেকে বড় সকলেই ভালোবাসে। কিন্তু এগুলো স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। ফুড পয়জনের মতো সমস্যাও তৈরি করে এগুলো। রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে শরীরে নানা অসুখের সৃষ্টি করে। হজমের গোলমাল দেখা দেয়।

৫. বিভিন্ন প্রকারের সফট ড্রিঙ্ক বা বেভারেজেস খেতে আমরা খুবই পছন্দ করি। জিভের স্বাদ অনুযায়ী খেতে ভালো লাগলেও শরীরের জন্য এগুলো অত্যন্ত ক্ষতিকর। রোগ প্রতিরোধ ক্ষমতা নিমেষে কমিয়ে স্বাস্থ্যের প্রভূত ক্ষতি করে।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :