উইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতে ইতিহাস গড়ল আয়ারল্যান্ড

প্রকাশ | ১৭ জানুয়ারি ২০২২, ১৬:২৫

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

কিংস্টোনে রবিবার রাতে অনুষ্ঠিত তিন ম্যাচ সিরিজের তৃতীয় শেষ ওয়ানডে ম্যাচে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ উইকেটের রোমাঞ্চকর জয় পেয়েছে সফররত আয়ারল্যান্ড। তাতেই ২-১ ব্যবধানে সিরিজ জিতে গড়েছে ইতিহাস। এই প্রথম আইসিসির কোনো পূর্ণ সদস্যের বিপক্ষে তাদেরই মাঠে সিরিজ জিতল দলটি।

সিরিজের প্রথম দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ এবং আয়ারল্যান্ড একটি করে ম্যাচ জেতার ফলে সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেটি ছিল সিরিজ নির্ধারণী। ম্যাচের শুরুতে টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায় সফরকারীরা।

ব্যাট হাতে সাই হোপের ঝড়ো ইনিংসের সুবাদে ১১ ওভারে ৭২ রানের সূচনা পায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ব্যাটার হিসেবে হোপ আউটের পর ব্যাটিং ধস নামে ওয়েস্ট ইন্ডিজের। ১১৯ রানে সপ্তম উইকেট হারায় তারা। ৩৯ বলে ৯টি চার ও ১টি ছক্কায় ৫৩ রান করেন হোপ।

ব্যাটিং ধসের পর অস্টম উইকেটে ৭৭ বলে ৬২ রানের জুটি গড়ে ওয়েস্ট ইন্ডিজকে লড়াইয়ে ফেরান জেসন হোল্ডার ও আকিল হোসেন। হোল্ডার ৪৪ ও হোসেন ২৩ রান করেন। শেষদিকে ওডেন স্মিথের অপরাজিত ২০ রান ওয়েস্ট ইন্ডিজকে ২১২ রানের পুঁিজ এনে দেয়। ৪৪ দশমিক ৪ ওভারে গুটিয়ে যায় ক্যারিবীয়রা। আয়ারল্যান্ডের এন্ডি ম্যাকব্রিন ২৮ রানে ৪ উইকেট নেন।

২১৩ রানের টার্গেটে শুরুটা ভালো হয়নি আয়ারল্যান্ডের। প্রথম বলেই উইকেট হারায় তারা। তবে এরপর দারুন দু’টি জুটি হয়। দ্বিতীয় উইকেটে অধিনায়ক পল স্টার্লিং-ম্যাকব্রিন ৭৭ বলে ৭৩ এবং তৃতীয় উইকেটে ম্যাকব্রিন-হ্যারি টেক্টর ১০৭ বলে ৭৯ রান যোগ করেন। এতে ৩১ ওভারেই ৩ উইকেটে ১৫২ রান পেয়ে যায় আয়ারল্যান্ড।

স্টার্লিং ৩৮ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৪৪ ও ম্যাকব্রিন ১০০ বল খেলে ৬টি চার ও ১টি ছক্কায় ৫৯ রান করেন।

১৫২ রানের মধ্যে স্টার্লিং-ম্যাকব্রিনের আউটের পর বিরতি দিয়ে ৫ উইকেট হারিয়ে বসে আয়ারল্যান্ড। তারপরও জয় পেতে  সমস্যায় পড়তে হয়নি তাদের। ৩১ বল বাকী রেখেই জয় পায় আইরিশরা। ৩টি চারে ৭৬ বলে ৫২ রান করেন ম্যাকব্রিনের সাথে জুটি গড়া টেক্টর। ওয়েস্ট ইন্ডিজের হোসেন-রোস্টন চেজ ৩টি করে উইকেট নেন। ম্যাচ ও সিরিজ সেরা হন ম্যাকব্রিন।

সিরিজে ১টি টি-টোয়েন্টি ম্যাচ ছিলো। সেটি করোনার কারনে বাতিল হয়েছে।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/এমএম)