নলেন গুড়ের আইসক্রিম তৈরির রেসিপি

প্রকাশ | ১৮ জানুয়ারি ২০২২, ১২:১৮

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

বাঙালিরদের কাছে শীতে নলেন গুড় বা খেজুরের গুড় বেশ জনপ্রিয়। নলেন গুড়ের মিষ্টি গন্ধ আর স্বাদ গুড়প্রেমীদের মন কাড়ে। অনেকেই আবার শরীর স্বাস্থ্য ঠিক রাখার জন্য নিয়মিত গুড় খান। গুড়ে থাকে লৌহ, ম্যাগনেসিয়াম, জিংক, সেলেনিয়াম এবং পটাশিয়াম। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও সংক্রমণ দূরে রাখে।

 

এই শীতে নলেন গুড়ের রসগোল্লা, নলেন গুঁড়ের সন্দেশ, নলেন গুড়ের পায়েস খাওয়ার ধুম চলছে। তবে ইদানিং নলেন গুড়ের আইসক্রিম কিন্তু দারুণ জনপ্রিয় খাদ্যরসিকদের মধ্যে। করোনা আবহে বাইরে বেরিয়ে নলেন গুড়ের আইসক্রিম খাওয়ার ঝক্কি অনেক। তাই বাড়িতেই খুব সহজে নলেন গুড়ের আইসক্রিম তৈরি করতে পারেন।

 

উপকরণ

 

দুধ: ৫০০ গ্রাম

নলেন গুড় (পাটালি): ২৫০ গ্রাম,

ফ্রেশ ক্রিম: ২৫০ গ্রাম,

পেস্তা বাদাম: পরিমাণমতো

 

প্রণালি

 

নলেন গুঁড়ের এই আইসক্রিম বানানো অত্যন্ত সোজা। তবে এটি তৈরি করার সময় মাথায় রাখতে হবে মিষ্টির বিষয়টি। গুঁড়ের পরিমাণ যেন ঠিক থাকে তার দিকে নজর রাখুন।

 

একটি পাত্রে দুধ নিয়ে ভালো করে ফুটিয়ে নিন। দুধ ফোটানোর সময় ভালো করে নাড়াতে থাকুন। দুধ ঘন হয়ে আসলে তার মধ্যে ফ্রেশ ক্রিম ঢেলে, ভালো করে নাড়াতে থাকুন। দেখবেন ফ্রেশ ক্রিম দেওয়ার ফলে দুধ আরও বেশি ঘন হয়ে আসবে। আঁচ কিছুটা কমিয়ে দিন। দুধ ফুটে উঠলে তার মধ্যে গুড় ঢেলে দিন। হাতা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। যাতে গুড় ভালো করে দুধ ও ক্রিমের মধ্যে মিশে যায়। এবার ওভেন থেকে দুধ নামিয়ে কিছুক্ষণ বাইরে রেখে স্বাভাবিক তাপমাত্রায় ঠান্ডা করুন। তারপর ফ্রিজের মধ্যে সারারাত রেখে দিন। পরের দিন সকালে তৈরি নলেন গুড়ের আইসক্রিম।

 

আইসক্রিমের উপর পেস্তা সাজিয়ে পরিবেশন করুন। এই আইসক্রিমের ভালো স্বাদ পেতে মাটির ছোট ছোট পাত্রে আইসক্রিম পরিবেশন করুন।

 

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/আরজেড/এজেড)