গোপনে ইউক্রেন সফরে মার্কিন গোয়েন্দা প্রধান

প্রকাশ | ১৯ জানুয়ারি ২০২২, ১১:৩৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক উইলিয়াম বার্নস গত সপ্তাহে গোপনে ইউক্রেন সফর করেছেন বলে খবর পাওয়া গেছে। ইউক্রেন ইস্যুতে যখন রাশিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্কে টানাপড়েন বেড়েছে তখন এ সফর অনুষ্ঠিত হলো।

সফরের সঙ্গে জড়িত দুইটি সূত্রের বরাত দিয়ে সিএনএ জানিয়েছে, গত সপ্তাহের বুধবার বার্নস ইউক্রেনের রাজধানীতে দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন। একজন মার্কিন কর্মকর্তা বলেছন, সিআইএ পরিচালক ইউক্রেন পরিস্থিতি এবং এ সংক্রান্ত উত্তেজনা প্রশমনের উপায় নিয়ে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে আলাপ আলোচনা করেন।

ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য আগ্রাসন প্রতিহত করার উপায় নিয়ে তিনি ইউক্রেনের গোয়েন্দা সংস্থাগুলোর প্রধানদের সঙ্গেও বৈঠক করেন।

রাশিয়া ইউক্রেনে ‘আগ্রাসন’ চালানোর পরিকল্পনা করেছে বলে অভিযোগ করেছে ইউক্রেনসহ বেশ কয়েকটি পশ্চিমা দেশ। কিন্তু রাশিয়া এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, ইউক্রেন সীমান্তে রাশিয়ার যে হাজার হাজার সেনা মোতায়েন করা হয়েছে তা নিয়মিত সামরিক মহড়ার অংশ এবং আগ্রাসন চালানোর কোনো ইচ্ছা মস্কোর নেই।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রধান উইলিয়াম বার্নসের ইউক্রেন সফরের আগে একদল মার্কিন সিনেটর কিয়েভ সফর করেন। তারা গত সপ্তাহের সোমবার ইউক্রেন সফর করেন।এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আজ (বুধবার) ইউক্রেন সফরে যাবেন বলে খবর দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। সফরে ইউক্রেনের ‘সার্বভৌমত্ব ও অখণ্ডতার’ প্রতি আমেরিকার পূর্ণ সমর্থন ঘোষণা করবেন ব্লিঙ্কেন।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এজেড)