আলোচনায় সুরিয়ার ‘জয় ভীম’

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২২, ১৫:৪৯

এ বছর অস্কার পুরস্কারের জন্য ভারতীয় ছবি হিসাবে মনোনীত হয়নি তামিল ছবি ‘জয় ভীম’। যদিও দক্ষিণী সুপারস্টার সুরিয়া অভিনীত এই ছবি প্রশংসা কুড়িয়েছে সমালোচক থেকে শুরু করে সাধারণ দর্শকের। সম্প্রতি ওয়ার্ল্ড সিনেমার মানচিত্রেও ভারতের নাম উজ্জ্বল করেছে ছবিটি।

অ্যাকাডেমির তরফ থেকে তাদের অফিসিয়াল ইউটিউব হ্যান্ডেলে ফিল্মটির একটি দৃশ্য আপলোড করা হয়েছে। এর ফলে ‘সিন অ্যাট দ্য অ্যাকাডেমি’ সিরিজে জায়গা করে নিয়েছে ‘জয় ভীম’-এর ওই দৃশ্য।

অ্যাকাডেমি বিশ্বব্যাপী তাদের সদস্যদের জন্য ‘সিনে অ্যাট দ্য একাডেমি’ নামে একটি বিশেষ বিভাগ পরিচালনা করে। যেখানে তারা একটি সূক্ষ্মভাবে শুট করা দৃশ্য প্রদর্শন করে, যা চলচ্চিত্র নির্মাণের গুরুত্বের কথা বলে এবং বিশ্বকে পরিবর্তন করার সম্ভাবনার সঙ্গে সিনেমা কীভাবে গল্প বলার একটি শক্তিশালী হাতিয়ার হতে পারে তা তুলে ধরে।

তাদের ওয়েবসাইটে এই বিভাগটি সম্পর্কে লেখা রয়েছে, ‘অ্যাকাডেমির দৃশ্য হল এক্সক্লুসিভ বিষয়বস্তু তৈরি করার একটি সুযোগ- চলচ্চিত্রের পেছনে চলচ্চিত্র নির্মাণ এবং সৃজনশীল প্রক্রিয়াকে অ্যাকাডেমির বিশ্বব্যাপী সদস্য এবং ভক্তদের কাছে তুলে ধরা।’

‘জয় ভীম’ প্রথম তামিল ছবি, যেটি অ্যাকাডেমির দ্বারা এমন একটি সম্মান পেয়েছে এবং সুরিয়া প্রথম তামিল তারকা যার ছবি এই সম্মান পেয়েছে। জয় ভীমের এহেন সাফল্যে সুরিয়ার অনুরাগীরা তাদের পছন্দের তারকা ও ছবির টিমকে সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানিয়েছে।

‘জয় ভীম’-এ, সুরিয়া একজন আইনজীবীর ভূমিকায় অভিনয় করেছেন, যিনি আদিবাসীদের পক্ষে আদালতে লড়েন এবং নিপীড়িত লোকদের জাল অভিযোগে ফাঁসানোর জন্য সিস্টেমের বিরুদ্ধে দাঁড়ান। ছবিতে এক বিশেষ গোষ্ঠীর একটি পরিবারের গল্প তুলে ধরা হয়েছে। সাপুড়ে পরিবারের একটি লোককে মিথ্যা মামলায় ফাঁসানো হয় এবং পুলিশের অত্যাচারে জেল হেফাজতেই সে মারা যায়।

ওই সাপুড়ের গর্ভবতী স্ত্রী ন্যায়বিচার পাওয়ার জন্য অনেকের কাছে যান। অবশেষে তাকে সাহায্য করেন আইনজীবী সুরিয়া। নির্যাতিতদের কণ্ঠস্বর হওয়ার জন্য ছবিটি সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। ‘জয় ভীম’ পরিচালনা করেছেন টি জে জ্ঞানভেল।

ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :