বসুন্ধরার ১০০টি ‘শিপ টু শিপ’ এলপিজি ট্রান্সফার সম্পন্ন

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২২, ১৯:১৭

১০০টি সফল শিপ-টু-শিপ ট্রান্সফার এর মাইলফলক অর্জন উপলক্ষে, বুধবার বসুন্ধরা কনভেনশন সেন্টারের হেরিটেজ রেস্টুরেন্টে অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বসুন্ধরা শিপিং ইউনিটের প্রধান ক্যাপ্টেন রুহুল আমিন (সিওও, শিপিং এন্ড লজিস্টিকস, সেক্টর-এ, বসুন্ধরা গ্রূপ) এবং তার টিমকে আনুষ্ঠানিক ধন্যবাদ জ্ঞাপন করেন, বসুন্ধরা গ্রুপের সম্মানিত ভাইস চেয়ারম্যান,সাফিয়াত সোবহান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, নাসিমুল হাই (সিনিয়র ইডি এবং কোম্পানি সেক্রেটারি, কোম্পানি অ্যাফেয়ার্স এন্ড সেক্রেটারি ডিভিশন, বসুন্ধরা গ্রুপ), শওকত আকবর (সিওও ব্যাংকিং ডিভিশন, সেক্টর-এ, বসুন্ধরা গ্রূপ), ক্যাপ্টেন শেখ এহ্সান রেজা (চিফ হিউমান রিসোর্স অফিসার, সেক্টর-এ, বসুন্ধরা গ্রূপ), এমএম জসীম উদ্দিন (সিওও, ব্র্যান্ড এন্ড মার্কেটিং, সেক্টর-এ, বসুন্ধরা গ্রূপ), জাকারিয়া জালাল (হেড অফ সেলস, বসুন্ধরা এলপি গ্যাস লিঃ), চৌধুরী একেএম. শামসুদ্দীন আহমেদ, (হেড অফ প্রজেক্ট অপারেশন, বসুন্ধরা এলপি গ্যাস লিঃ), সরোয়ার হোসেন সোহাগসহ (জিএম, সাপ্লাই চেইন, বসুন্ধরা এলপি গ্যাস লিঃ) আরও উর্দ্ধতন কর্মকর্তারা।

বিএলপিজি ওয়ারিওর এবং বিএলপিজি চ্যালেঞ্জার ভিএলজিসি (ভেরি লার্জ গ্যাস ক্যারিয়ার) নামে দুইটি বিশেষ জাহাজে বাংলাদেশ সমুদ্রসীমায় বহিঃনোঙ্গরে বসুন্ধরার লাইটার ভেসেলে নামানো হয় এলপিজি। এই পদ্ধতিতে ব্যয়সঙ্কোচ হওয়াতে পরিবহন খরচ যেমন হ্রাস পায়, পণ্যের দামও সহজলভ্য হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো মধ্যস্বত্বভোগীরা এই পদ্ধতিতে সুবিধাভোগ করতে পারে না।

বসুন্ধরা গ্রূপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান বলেন, আমাদের দেশে কেউ কখনও চিন্তা করেনি এলপিজি শিপ-টু-শিপ ট্রান্সফার করা যাবে। বসুন্ধরা এলপিজি-ই এমন দুঃসাহসিক কাজ শুধু শুরুই করেনি, বরং ১০০ বার শিপ-টু-শিপ ট্রান্সফার করেছে নিজস্ব ভিএলজিসি জাহাজের মাধ্যমে।

এই কার্যক্রমটি শুধুমাত্র আমাদের জন্যই মাইলফলক নয়, বরং বাংলাদেশের এলপিজি ইন্ডাস্ট্রির জন্য একটি দৃষ্টান্তস্থাপনীয় অর্জন। আমাদের এই কার্যক্রম চলবেই, এবং আমরা আশাবাদী অতি দ্রুত আমরা লক্ষাধিক শিপ-টু-শিপ ট্রান্সফার অর্জন করতে সক্ষম হবো।

ক্যাপ্টেন রুহুল আমিন বলেন, সত্যিই এই আনন্দ ভাষায় প্রকাশ করার মতো না। প্রথমত সম্মানিত সভাইস চেয়ারম্যান স্যারকে ধন্যবাদ আমাকে এবং আমাদের টিমকে সম্মাননা প্রদানের জন্য।

পুরো বিশ্বে স্বল্পসংখ্যক ভিএলজিসির মধ্যে বাংলাদেশে আমরাই একমাত্র প্রতিষ্ঠান যাদের দুইটি ভিএলজিসি ভেসেল বিদ্যমান। বিশ্বের বুকে আমাদের জন্য এ এক অনন্য অর্জন এবং সত্যিকার অর্থেই গতকাল ভাইস চেয়ারম্যান স্যারের দূরদর্শী সিদ্ধান্তের কারণে বসুন্ধরা এলপি গ্যাস শুধু নয় বরং দেশের পরিচিতিতেও এক নতুন মাত্রা যোগ হয়েছে।

জাকারিয়া জালাল (হেড অফ সেলস, বসুন্ধরা এলপি গ্যাস লিঃ) এ বিষয়ে বলেন, সাধারণ ভোক্তাদের কাছে, সুলভ মূল্যে, সঠিক সময়ে, গ্যাস পৌঁছে দেওয়ার যে অঙ্গীকার আমাদের তা অক্ষুন্ন রাখতেই আমাদের এই সুবিশাল কর্মযজ্ঞ।যেহেতু বর্তমানে আমাদের দুইটি ভিএলজিসি এবং এছাড়াও কিছু নতুন প্রেসারাইজ্ড ভেসেল যুক্ত হয়েছে, আমরা আশা করছি কয়েকদিনের মধ্যেই আরও অধিক এসটিএস আমরা সম্পন্ন করতে পারবো।

এছাড়াও আমাদের রয়েছে ৬ টি ইনল্যান্ড বা অভ্যন্তরীন ভেসেল, যেগুলোর সাহায্যে আমরা অতি দ্রুত এলপিজি পণ্য সরবরাহ করে থাকি। এসটিএস অপারেশন এখন দেশে এলপিজি পণ্য পরিবহণ এবং অর্থনীতিতে গেম চেঞ্জার হতে চলেছে।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বয়কটের ডাকে অর্ধেকে নেমেছে তরমুজের দাম, তবুও ক্রেতা নেই

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :