জোড়া সেঞ্চুরিতে প্রোটিয়াদের ২৯৬, জয়ের লক্ষ্যে লড়ছে ভারত

প্রকাশ | ১৯ জানুয়ারি ২০২২, ১৯:৫৫

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

পার্লে অনুষ্ঠিত তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে প্রথমে ব্যাট করতে নেমে টেম্বা বাভুমা এবং ভ্যান ডার ডুসেনের সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৯৬ রান সংগ্রহ করেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। জয়ের লক্ষ্যে এখন ব্যাট করছে ভারত। এই প্রতিবেদন লেখা পর্যন্ত লোকেশ রাহুলদের সংগ্রহ ১ উইকেটে ১০০ রান।

ম্যাচের শুরুতে টস জিতে প্রতমে ব্যাট করা সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক টেম্বা বাভুমা। ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি প্রোটিয়াদের। ব্যক্তিগত ৬ রানেই সাজঘরে ফেরেন জানেমান মালান। এরপর ২৭ রানে ডি কক এবং ৪ রানে আউট হন এইডেন মারক্রাম।

৬৮ রানে ৩ উইকেট হারিয়ে কিছুটা চাপে ছিল স্বাগতিকরা। এরপর চতুর্থ উইকেট জুটিতে ক্রিজে খুঁটি গেড়ে ব্যাট করতে থাকেন বাভুমা এবং ডুসেন। এ সময় ভারতীয় বোলারদের রীতিমতো শাসন করতে থাকেন এই দুই প্রোটিয়া ব্যাটার। দুজন মিলে তুলেন ২০৪ রানের জুটি।

আর দুজনই পেয়েছেন সেঞ্চুরির দেখা। তবে ডুসেন শেষ পর্যন্ত খেলে গেলেন সেঞ্চুরির পর বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি বাভুমা। আউট হন ব্যক্তিগত ১১০ রানে। ১৪৩ বলে খেলা ইনিংসটি ৮টি চারে সাজানো। এদিকে ১২৯ রান করে অপরাজিত থাকেন ভ্যান ডার ডুসেন। ৯৬ বলে খেলা এই শৈল্পিক ইনিংসটি ৪টি ছয় এবং ৯টি চারে সাজানো। আর ডেভিড মালান অপরাজিত থাকেন ব্যক্তিগত ২ রানে।

ভারতের পক্ষে সবোচ্চ দুটি উইকেট নেন জাস্প্রিত বুমরাহ। এছাড়া একটি উইকেট পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এমএম)