ওয়ারেন্ট অব প্রেসিডেন্স ঠিক করলে কে কার উপরে তা ঠিক হয়ে যাবে

কাজী ফিরোজ রশিদ, এমপি
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২২, ২২:৫৩

রাষ্ট্রপতি সংসদে দেওয়া তার বক্তব্যে বলেছেন, সরকারি সব কার্যক্রমে জনগণের যথাযথ অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক সুশাসন প্রতিষ্ঠা করে গণতন্ত্রকে অধিকতর কার্যকর করতে হবে। সর্বোপরি সরকারি সব কার্যক্রমে জনগণের অংশগ্রহণ থাকতে হবে। কিন্তু জনগণ তো আর সবাই যাবে না, যাবে জনগণের প্রতিনিধিরা। কাউন্সিলর আছেন, মেয়র আছেন, এমপিরা আছেন তারা দেখবেন কাজগুলো ঠিকভাবে হচ্ছে কি না।

এখন আসলে এরমধ্যে আমাদের অংশগ্রহণ কতটুকু আছে সেটির সাংবাদিকরা ভালো জানেন। বড় বড় যে উন্নয়নমূলক কার্যক্রমগুলো হচ্ছে সেখানে জনপ্রতিনিধিদের কোনো অংশগ্রহণ থাকে কি না।

যেখানে রাষ্ট্রপতি বলেছেন, সরকারের কাজে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। সেখানে জনগণের প্রতিনিধিরা অংশগ্রহণ করলেই জনগণের অংশগ্রহণ করা হয়। কিন্তু সব জায়গায় আমরা অংশগ্রহণ করতে পারি না বা আমাদের অজানাই থেকে যায়।

আমি কোনোদিন সচিবালয় চাইনি। আমি মন্ত্রী ছিলাম ৯০ সালে। ৩০ বছর আগে। এখন কে কাকে গুরুত্ব দেয় বা না দেয় সেটা আমি বলতে পারব না। তখনই আমাদেরকে বলা হতো যখন সচিবালয়ে মন্ত্রী থাকবেন না, তখন সচিবালয়ে কম যাবেন। কারণ তখন পিএস এর রুমে বসতে হবে। তখন আপনার সম্মান কম হবে।

ওয়ারেন্ট অব প্রেসিডেন্স (অগ্রাধিকার পরোয়ানা) যদি ঠিক করা যায়, কে কার ওপরে আছেন এটা ঠিক করা গেলে সব ঠিক হয়ে যায়।

যখন এটা নিয়ে হাইকোর্টে রিট করা হলো তখন প্রধান বিচারপতি স্পিকারের সমান মর্যাদা ঠিক করে বাকিগুলো নিয়ে আর কিছু করলেন না। ওয়ারেন্ট অব প্রেসিডেন্সটা ঠিক করা উচিত। একটা প্রজাতন্ত্রকে কীভাবে সাজানো হবে সেটা ঠিক করা দরকার। মহামান্য রাষ্ট্রপতি সবার ঊর্ধ্বে। তারপরে কে থাকবেন... তারপরে কে থাকবেন... তারপরে কে থাকবেন...এখানে আমলা জাতীয় প্রতিষ্ঠান কর্মকর্তাদের স্থান কোথায় থাকবে, জনপ্রতিনিধিদের স্থান কোথায় হবে এগুলো সব হয়ে গেলে আর সমস্যা হবে না।

১৯৯০ এর আগের কথা যদি বলি। তখন উপজেলা চেয়ারম্যানরা ব্যাপক ক্ষমতাধর ছিলেন। সবকিছু জন্য উপজেলা চেয়ারম্যানের পারমিশন (অনুমতি) লাগতো। এখন উপজেলা চেয়ারম্যান নিজেই জানেন না তার উপজেলায় কতজন কর্মকর্তা-কর্মচারী আছে। কে, কোথায় কাজ করেন, কী কাজ করেন। এ পর্যায়ে চলে আসছে। আমাদের সময় যেটা ছিল এখন সেটা নাই।

জনপ্রতিনিধিদের কাছে কিছু বিষয় থাকতে হবে। তারা (আমলারা) তাদের কাজ করবে, আমরা আমাদের কাজ করব। কাজ ভাগ করা আছে।

লেখক: প্রেসিডিয়াম সদস্য, জাতীয় পার্টি

অনুলিখন: কাজী রফিক

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :