১৫ মিনিটে ঘরে বানান গ্লিসারিন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২২, ০৯:৫২

ত্বকের সমস্যা কমাতে প্রাকৃতিক ভাবে কাজ করে গ্লিসারিন। বর্ণহীন, গন্ধহীন এই তরল উদ্ভিদ থেকেই মেলে। পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ত্বকের নানা সমস্যা কমাতে কার্যকরী এই গ্লিসারিন। শীতকালের রুক্ষ শুষ্ক ত্বককে কোমল ও মসৃণ করতে গ্লিসারিনের জুড়ি মেলা ভার। কারণ শীতের সময়ে ত্বক খুব শুষ্ক হয়ে যায়। ত্বকের আর্দ্রতা বাড়ানো জরুরি হয়ে পড়ে। গ্লিসারিন সে কাজ খুবই দ্রুত করতে পারে। অন্যদিকে চুল নরম ও উজ্জ্বল রাখার পাশাপাশি চুলের নানা শীতকালীন সমস্যা প্রতিরোধে কার্যকরী গ্লিসারিন।

গ্লিসারিন তেলমুক্ত ও নন কমেডোজেনিক। তাই এটি কোনোভাবেই লোমকূপ বন্ধ করে না। তাই গ্লিসারিন ব্যবহার করলে ব্রণের সমস্যা অনেকটাই কমে।

গ্লিসারিনের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। নিশ্চিন্তে এটি ব্যবহার করা যায়। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিসট্রেশন বা এফডিএ থেকেও গ্লিসারিনকে সেফ বা সুরক্ষিত আখ্যা দেওয়া হয়েছে।

বাজারচলতি ক্রিম বা ময়েশ্চারাইজারের প্রতি আমরা ভরসা করি। কিন্তু এতেই আর ত্বকের ক্ষতি হয়। বাজারচলতি ক্রিমের রাসায়নিক উপাদান ত্বকের জন্য ক্ষতিকর। তাই বাজারচলতি ময়েশ্চারাইজারের বদলে ভরসা রাখুন গ্লিসারিনে। বাড়িতে বানানো গ্লিসারিন ব্যবহার করতে পারলে ভাল। কিন্তু কী ভাবে বানাবেন গ্লিসারিন? রইল একটি সহজ উপায়। পনেরো মিনিটেই তা দিয়ে তৈরি করে ফেলা যাবে গ্লিসারিন।

প্রথমে গ্যাসে হালকা আঁচে বসিয়ে দিন একটি পাত্র। এতে এ বার কিছুটা নারকেল তেল আর খানিকটা অলিভ অয়েল দিন। অল্প আঁচে নাড়তে থাকুন মিশ্রণটি। এ বার তাতে এক চা চামচ লাই বা মেটাল হাইড্রক্সাইড এবং এক কাপ জল মেশান। মিনিট পনেরো সেই মিশ্রণটি ফুটতে দিন। সেটি ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন।

মিশ্রণটি ফুটতে ফুটতে কিছু ক্ষণ পরে একেবারে স্বচ্ছ হয়ে যাবে। তখন তাতে এক চা চামচ নুন মিশিয়ে দিন। এ বার সেটি আরও একটু নেড়ে গ্যাস নিভিয়ে দিতে পারেন। এ বার সেই মিশ্রণ কিছু ক্ষণ খোলা হাওয়ায় রাখুন। ঠান্ডা হতে দিন। উপরে জমে থাকা অংশটুকু এ বার সরিয়ে ফেলুন। নীচের তরলটুকু হল গ্লিসারিন। এ বার একটি ছোট কাচের বোতলে ঢেলে মুখ বন্ধ করে রেখে দিন সেই তরল। বানানোর পর তিন-চার সপ্তাহ পর্যন্ত এই গ্লিসারিন ব্যবহার করতে পারেন। রাখতে হবে রেফ্রিজারেটরে।

রাতে শোয়ার আগে এক ফোঁটা গ্লিসারিন ২ ফোঁটা গোলাপ জল হাতের তালুতে মিশিয়ে নিলে যখন একটু গরম হয়ে আসবে তখনই ওই মিশ্রণ আপনি মুখে দু’মিনিট ম্যাসাজ করে সারা রাত রেখে দিন। পরের দিন আপনার ত্বক অনেক বেশি গ্লোইং থাকবে এবং যে কোনো মেকাপ খুব সুন্দরভাবে বসবে আপনার ত্বকে।

কয়েক ফোঁটা গ্লিসারিন নিয়ে হাতের তালুতে ম্যাসাজ করে গরম করে নিয়ে হাত-পায়ে লাগিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে পা মোজা পরে নিতে পারেন। এভাবে কয়েকদিন এর ব্যবহারে আপনার হাতের রুক্ষতা ও পা ফাটার হাত থেকে মুক্তি পাবেন খুব সহজে।

সারাদিন বাইরে থাকার পর বাড়ি ফিরে ত্বক পরিষ্কার করতে গ্লিসারিন ব্যবহার করুন। বাড়িতে বানানো গ্লিসারিন দিয়েই মুখের যাবতীয় জমে থাকা ধুলো-ময়লা দূর করতে পারেন।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :