বাসি রুটি দিয়ে বানিয়ে নিন চমৎকার ইংলিশ ব্রেকফাস্ট

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২২, ১০:০০

কর্মব্যস্ত নাগরিক জীবনে আলাদা করে ব্রেকফাস্টের দিকে নজর দেয়ার সুযোগ কম। সমাধান রয়েছে হাতের কাছেই। রাতে বেঁচে যাওয়া খাবার দিয়েই চটজলদি বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর এবং সুস্বাদু ব্রেকফাস্ট।

রাতে রুটি খাওয়ার চল অনেক বাড়িতেই। কিন্তু বাসি রুটি খেতে অরুচি আমাদের। কিন্তু রাতে বেঁচে যাওয়া রুটিই জায়গা পেতে পারে ব্রেকফাস্টে।

সাত সকালে মেক্সিকান খাবারে পেটপুজো! হতেই পারে। পছন্দের সবজি ছোট ছোট করে কেটে, মশলা দিয়ে সতে করে নিন। ভাঁজ করা রুটির মধ্যে পুরে দিলেই দেশি টাকো তৈরি।

বেঁচে যাওয়া রুটির উপর পিৎজা সস মাখিয়ে পছন্দের সবজি কেটে সাজিয়ে নিন। তাতে চিজ যোগ করুন। উপরে ছড়িয়ে দিতে পারেন অরিগ্যানো এবং চিলি ফ্লেকসও। ব্যাস, ওভেনে রাখলেই বাডি়তে তৈরি পিৎজা তৈরি।

নিমকির মতো করে রুটি কেটে নিন। এ বার পছন্দের সবজি, মশলা এবং পাস্তা সস নিন। সবজি ভেজে নিয়ে মশলা, পাস্তা সস এবং রুটির টুকরো একসঙ্গে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে রুটির পাস্তা।

একই ভাবে সরু এবং লম্বা লম্বা করে কেটে নিতে পারেন রুটি। পছন্দের সবজি কড়াইতে ভেজে নিন। চাইলে ডিম বা চিকেনের টুকরোও যোগ করতে পারেন। এ বার তাতে যোগ করুন রুটি। ছড়িয়ে দিন সস। সকাল সকাল তৈরি রুটির চাউমিন।

রেস্তরাঁয় গিয়ে নাচোস অর্ডার করেন নিশ্চয়ই! বাড়িতে তৈরি রুটি দিয়েই এ বার তা তৈরি করে নিতে পারেন। রাতে বেঁচে যাওয়া রুটি প্রথমে তিন কোনা করে কেটে নিন। দু’পিঠেই তেল মাখিয়ে নিন। তার উপর মাখিয়ে নিন লবণ, গোলমরিচ পাওডার। এ বার কড়া করে সেঁকে নিন। তাহলেই তৈরি নাচোস। টমেটো কুচি। মেয়োনিজ দিয়ে খেতে পারেন।

ছোট ছোট করে কেটে রাখা আলু, সবজি ভেজে নিন কড়াইতে। তাতে চিকেন, ডিমও দিতে পারেন। রুটিতে মেয়োনিজ মাখিয়ে সবজি এবং বাকি পুর দিয়ে রোল করে নিন। মাইক্রওয়েভে গরম করে নিন কিছু ক্ষণ। তৈরি বারিটো।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :