ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের প্রশংসায় পঞ্চমুখ বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২২, ১০:০৯

আমেরিকার ভাইস প্রেসিডেন্ট হিসেবে এক বছর পূর্ণ হল ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের। তিনিই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা, অ-শ্বেতাঙ্গ ও এশিয়ান ভাইস প্রেসিডেন্ট।

গত এক বছরে নানা কারণে সমালোচনার মুখে পড়েছেন কমলা। তার প্রশাসনিক দক্ষতা নিয়েও প্রশ্ন উঠেছে। তবে ক্ষমতায় আসার বর্ষপূর্তিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন, ২০২৪-এ তিনি যখন ফের মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ভোটে লড়াই করবেন, তখন কমলাই দ্বিতীয়বার ভাইস প্রেসিডেন্ট প্রার্থী থাকবেন।

কিছুদিন ধরেই মার্কিন যুক্তরাষ্ট্রে জল্পনা চলছিল, বাইডেন যদি ২০২৪-এ প্রেসিডেন্ট প্রার্থী না হন, তাহলে কমলা ভাইস প্রেসিডেন্ট প্রার্থী না-ও হতে পারেন। তবে মার্কিন প্রেসিডেন্ট সেই জল্পনা খারিজ করে দিলেন।

গত মাসে কমলা জানিয়েছিলেন, ২০২৪-এর নির্বাচনের বিষয়ে তার সঙ্গে বাইডেনের এখনও কোনও আলোচনা হয়নি। তবে বাইডেন জানিয়ে দিলেন, তাঁরা একসঙ্গেই ভোটে লড়বেন। সমালোচনার মুখে কমলার পাশে দাঁড়িয়েছেন বাইডেন। তিনি বলেছেন, ‘আমি ওকে দায়িত্ব দিয়েছি। আমার মনে হচ্ছে ও ভালো কাজ করছে।’

বাইডেন এখন মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন সংক্রান্ত আইনে বদল আনার চেষ্টা করছেন। নির্বাচন ব্যবস্থার সঙ্গে যুক্ত আধিকারিকদের উপর অন্য কারও চাপ বা প্রভাব যেন না থাকে, সেটাও নিশ্চিত করার চেষ্টা করছেন তিনি। এ বিষয়ে এখন মার্কিন যুক্তরাষ্ট্রে জোর আলোচনা চলছে।

১৯৬৪ সালের ২০ অক্টোবর ক্যালিফোর্নিয়ায় জন্ম হয় কমলার। তার মা শ্যামলা গোপালন তামিল। তিনি ১৯ বছর বয়সে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান।

কমলা ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল ছিলেন। ২০১৭ থেকে ২০২১ পর্যন্ত তিনি সেনেটর ছিলেন।

হাওয়ার্ড বিশ্ববিদ্যালয় ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন কমলা। তার বিষয় ছিল আইন।

২০০৫ সালে একটি পত্রিকা মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে ক্ষমতাশালী ২০ জন মহিলার তালিকায় কমলাকে রাখে। ২০০৮ সালে একটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট হওয়ার ক্ষমতা ও যোগ্যতা আছে কমলার। ২০১৩, ২০২০ ও ২০২১-এ বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জন ব্যক্তির তালিকায় নাম ছিল কমলার।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :