চাঁদপুরে ৪৪২ কোটি টাকার ফসল হানি, কৃষকদের নেই শষ্য বিমা

শওকত আলী, চাঁদপুর
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২২, ১১:৪১

চাঁদপুরে বিগত দিনটিতে জাওয়াদের প্রভাবে ভারি ও অতি বৃষ্টির কারণে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। চাঁদপুরে ৪৪২ কোটি টাকার ফসল হানি হয়েছে বলে কৃষি বিভাগের পরিসংখ্যানে জানা গেছে। বর্তমানে চাঁদপুর জেলায় কৃষকদের চাষাবাদের জন্য কোন শষ্য বিমা নেই বলে জানায় কৃষি বিভাগ।

প্রাকৃতিক দুর্যোগ জাওয়াদের কারণে চাঁদপুর জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। টাকার অংকে ক্ষতির পরিমাণ প্রায় ৪৪২ কোটি টাকা। চাঁদপুর জেলা কৃষি বিভাগের উপ পরিচালক কৃষিবিদ জালালউদ্দীন এ তথ্য জানান।

তিনি বলেন, চাঁদপুরে কোন কৃষকের কৃষি কিংবা শষ্য বিমা নেই। শষ্য বিমার জন্য তাদের আগ্রহী ও সচেতন করা প্রয়োজন। অন্যান্য জেলা ও হাওর অঞ্চলেও অনেক কৃষকের শষ্য বিমা আছে । কিন্তু চাঁদপুর জেলায় শষ্য বিমা নেই। এটা দুঃখজনক।

দুর্যোগোত্তর কৃষি বিভাগের মাঠ পর্যায়ের জরিপে দেখা গেছে, জেলার আট উপজেলায় আলু, সরিষা, গম, বোরো বীজতলা, পেঁয়াজ, মরিচ ও আগাম শীতকালীন শাক সবজি ও অন্যান্য ফলফলাদিসহ মোট ক্ষতি হয়েছে সাড়ে চার হাজার হেক্টরের ফসল, শীতকারীন শাকসবজি ও ফল ফলাদির উৎপাদিত ফসল। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আগাম শীতকালীন শাক সবজির। টাকার অংকে শাক সবজির ক্ষতির পরিমাণ প্রায় ৪২৬ কোটি টাকা। সরিষার ক্ষতি হয়েছে সাত কোটি আড়াই লাখ টাকা।

আলু ক্ষেতের ক্ষতি হয়েছে প্রায় পাঁচ কোটি ৪১ লাখ টাকার। অন্যান্য বিভিন্ন জাতের ফল ফলাদির ক্ষতি হয় তিন কোটি সাড়ে বিয়াল্লিশ লাখ টাকার। পেঁয়াজের ক্ষতি হয়েছে একুশ লক্ষ টাকার। বোরো বীজতলার ক্ষতি হয়েছে চার লাখ ১৫ হাজার টাকার। মরিচের ক্ষতি হয়েছে এক লাখ পঁয়ষট্টি হাজার টাকার। গমের ক্ষতি হয়েছে প্রায় দেড় লাখ টাকার। জেলায় সবর্মোট ক্ষতিগ্রস্থ কৃষকের সংখ্যা ৫৭ হাজার ৭৪ জন। এর মধ্যে শাকসবজির চাষির সংখ্যা সবচেয়ে বেশি ১৭ হাজার ৬৩০ জন। সবচেয়ে কম গম চাষি ১৯৫ জন।

আলাপকালে চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জালালউদ্দীন ও অন্যান্য কৃষিবিদরা জানান, এবার আলু , সরিষা, গম, উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হবার সম্ভাবনা নেই। ক্ষতি পুষিয়ে নিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ব্যাংক হিসাবের মাধ্যমে নগদ অর্থ সহায়তা প্রদান করার সুপারিশ করা হয়েছে। ক্ষতি পুষিয়ে নিতে আউশ ফসল উৎপাদনে প্রণোদনামূলক কর্মসূচি গ্রহণ করা যেতে পারে।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :