ডিএসইর সূচকে আরও নতুন ২৭ কোম্পানি

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২২, ১৮:১৮

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্সে আরও নতুন ২৭টি কোম্পানি আসছে। আগামী রবিবার থেকে এ সূচক গণনায় নতুন যুক্ত হওয়া কোম্পানিগুলোকেও বিবেচনায় নেওয়া হবে।

এ ছাড়া স্টক এক্সচেঞ্জটির বাছাই করা ৩০ কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচকে অন্তর্ভুক্ত কোম্পানির ক্ষেত্রেও পুনঃ সমন্বয় করা হয়েছে। এতে ডিএস-৩০ সূচক থেকে ৫টি কোম্পানি বাদ যাচ্ছে, আর নতুন করে যুক্ত হচ্ছে ৫টি।

আজ বৃহস্পতিবার ডিএসইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তথ্যমতে, বর্তমানে স্টক এক্সচেঞ্জটির প্রধান সূচক ডিএসইএক্স গণনা করা হয় ৩১১টি কোম্পানির লেনদেনের ভিত্তিতে। আগামী রবিবার থেকে সেখানে আরও ২৭টি কোম্পানি যুক্ত হবে। ফলে ওই দিন থেকে ডিএসইএক্স সূচক গণনা করা হবে ৩৩৮টি কোম্পানির লেনদেনের ভিত্তিতে।

নতুন করে যে ২৭টি কোম্পানি ডিএসইএক্স সূচকে যুক্ত হচ্ছে সেগুলো হলো রহিমা ফুড, প্রিমিয়ার সিমেন্ট, অ্যাপোলো ইস্পাত, তমিজউদ্দিন টেক্সটাইল, মতিন স্পিনিং, সোনালী লাইফ ইনস্যুরেন্স, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, হা-ওয়েল টেক্সটাইল, মেঘনা সিমেন্ট, মুন্নু ফেব্রিক্স, তৌফিকা ফুড অ্যান্ড লাভেলো আইসক্রিম, ক্রিস্টাল ইনস্যুরেন্স, ডমিনেজ স্টিল, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, বাংলাদেশ মনস্পুল পেপার, ই-জেনারেশন, দেশ জেনারেল ইনস্যুরেন্স, আরামিট সিমেন্ট, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, তাল্লু স্পিনিং, ফার্স্ট ফিন্যান্স, মিথুন নিটিং, জিলবাংলা সুগার মিলস, ইনডেক্স এগ্রো, জুট স্পিনার্স, মেঘনা কনডেন্সড মিল্ক ও মেঘনা পিইটি।

ডিএস-৩০ সূচকে নতুন যে পাঁচটি কোম্পানি যুক্ত হচ্ছে সেগুলো হলো ইসলামী ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ওরিয়ন ফার্মা, পাওয়ার গ্রিড ও ফরচুন সুজ।

রবিবার থেকে এ সূচকটি গণনায় নতুন করে এ ৫টি কোম্পানির লেনদেনকে বিবেচনায় নেওয়া হবে। তার বিপরীতে ওই সূচক থেকে বিদ্যমান কোম্পানিগুলোর মধ্যে থেকে যে ৫টি কোম্পানি বাদ যাচ্ছে সেগুলো হলো কনফিডেন্স সিমেন্ট, পূবালী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এক্মি ল্যাবরেটরিজ ও ইফাদ অটোস।

ডিএসইএক্সে নতুন ২৭টি কোম্পানিকে যুক্ত করা হয়েছে বার্ষিক মূল্যায়নের ভিত্তিতে। আর ডিএস-৩০ সূচকে অন্তর্ভুক্ত কোম্পানির ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে অর্ধবার্ষিক মূল্যায়নের ভিত্তিতে

ডিএসই জানিয়েছে, প্রধান সূচক ডিএসইএক্সে নতুন ২৭টি কোম্পানিকে যুক্ত করা হয়েছে বার্ষিক মূল্যায়নের ভিত্তিতে।

আর ডিএস-৩০ সূচকে অন্তর্ভুক্ত কোম্পানির ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে অর্ধবার্ষিক তথা গত জুলাই থেকে ডিসেম্বরের মূল্যায়নের ভিত্তিতে। আর এ মূল্যায়ন করা হয়েছে এসঅ্যান্ডপি ডাও জোন্সের তৈরি করা নীতিমালা অনুযায়ী।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :