শাবিপ্রবি ভিসির আপত্তিকর মন্তব্যে জাবি শিক্ষক সমিতির প্রতিবাদ

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২২, ১৯:৪১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের অবমাননাকর মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে জাবি শিক্ষক সমিতি ও বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ।

বৃহস্পতিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোতাহার হোসেন এবং বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক ড. অজিত কুমার মজুমদার ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. খালিদ কুদ্দুস স্বাক্ষরিত পৃথক দুই বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়।

শিক্ষক সমিতির বিবৃতিতে বলা হয়, ‘শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে যে মন্তব্য করেছেন, তা অত্যন্ত অবমাননাকর ও অসম্মানজনক। শাবিপ্রবি-এর উপাচার্যের আপত্তিকর উক্তির বিরুদ্ধের আমরা তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং ক্ষোভ প্রকাশ করছি। আমরা আশা করি, তিনি প্রকাশ্যে তার ভুল স্বীকার করে অশোভন মন্তব্য প্রত্যাহার করে নেবেন।’

বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের বিবৃতিতে বলা হয়, ‘সম্প্রতি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তার সন্তানতুল্য নারী শিক্ষার্থীদের সম্পর্কে অবমাননাকর ও কুরুচিপূর্ণ বক্তব্য প্রদান করেছেন। বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ তার এই বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বিভিন্ন সংবাদমাধ্যম বিশেষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে, যা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিকে দারুণভাবে ক্ষুণ্ন করছে।’

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য। উপাচার্য ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের অন্যান্য গুরুত্বপূর্ণ দায়িত্ব নারীরা সফলতার সঙ্গে পালন করছেন। ওই বক্তব্যে অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ-এর দায়িত্বহীনতা, অ-অভিভাবক সুলভ আচরণ ও নারীর প্রতি বিদ্বেষ প্রকাশ পেয়েছে। আমরা বিশ্বাস করি, অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ ভুল অনুধাবন করে তার অশালীন বক্তব্য অতি দ্রুত প্রত্যাহার করে নেবেন।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :