নিয়োগ প্রক্রিয়ার স্বচ্ছতা নিশ্চিতে কাজ করবে দুদক: সচিব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২২, ২১:১৭

নিয়োগের মতো অগ্রাধিকারপ্রাপ্ত বিষয়গুলোর স্বচ্ছতা নিশ্চিত করতে দুদক কাজ করবে বলে জানিয়েছেন দুর্নীতিবিরোধী সংস্থাটির সচিব মো. মাহবুব হোসেন।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বিকালে এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন। নিয়োগ বাণিজ্যে জড়িত জীবন বীমা করপোরেশনের এমডিসহ দুজনের বিরুদ্ধে হওয়া মামলার বিষয়ে জানাতে এদিন তিনি সাংবাদিকদের মুখোমুখি হন।

দুদক সচিব বলেন, ‘জীবন বীমা করপোরেশনের উচ্চমান সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও অফিস সহায়ক পদে নিয়োগ পরীক্ষার এমসিকিউ প্রশ্নপত্র প্রণয়নের ক্ষেত্রে অভিনব পন্থা অবলম্বন করেন তারা। তারা প্রশ্নকর্তাদের প্রস্তুতকৃত প্রশ্ন ও তার সঠিক উত্তর নিজের মতো করে প্রশ্নপত্র্রের মধ্যে সাজিয়ে দেন। এই অভিযোগে এমডিসহ দুইজনের বিরুদ্ধে মামলা করেছে দুদক।

মাহবুব হোসেন বলেন, এই প্রশ্নপত্র চাকরিপ্রার্থীদের সরবরাহ করে পরীক্ষা নিয়ে অসৎ উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে তাদের ওপর অর্পিত সরকারি ক্ষমতার অপব্যবহার ও অপরাধজনকভাবে বিশ্বাস ভঙ্গ করেছেন। এর মাধ্যমে নিজেদের পছন্দের লোকদের নিয়োগদানের উদ্দেশ্যে প্রশ্নের উত্তরের ধারাবাহিক ক্রমবিন্যাস পরিবর্তন করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

দুদক সচিব বলেন, আপনারা জানেন, আমাদের এসফোর্সমেন্ট টিম রেডি থাকে। গত বছরের সেপ্টেম্বর মাসে জীবন বীমা করপোরেশন একটি নিয়োগ পরীক্ষায় অনিয়মের খবরে এনফোর্সমেন্ট টিম সেখানে অভিযানে যায়। প্রাথমিকভাবে সেখান থেকে কিছু নথিপত্র ও তাদের বক্তব্য রেকর্ড করে নিয়ে আসে।

এই অভিযোগে আর কারো বিরুদ্ধে মামলা হবে কি না জানতে চাইলে দুদক সচিব বলেন, প্রাথমিকভাবে এমডিসহ দুজনের সংশ্লিষ্ঠতা পেয়েছে দুদক। পরবরর্তী সময়ে আরও কারো সংশ্লিষ্ঠতা থাকলে তাদের নামও বেরিয়ে আসবে।

দুদক সচিব আরও বলেন, বাংলাদেশের যেকোনো দপ্তর অধিদপ্তর বা সংস্থায় যেকোনো নিয়োগের একটি নিয়ম বা বিধি আছে, সেই নিয়ম মেনে নিয়োগ হলে কোনে সমস্যা নেই। এর ব্যত্যয় ঘটলেই সমস্যা। আমাদের দৃঢ় বিশ্বাস এখন থেকে নিয়োগে অনিয়মের বিষয়ে দুদক নজর রাখবে।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এসআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :