চলনবিলে সরিষা চাষে কৃষকের স্বপ্ন পূরণ

সাইফুল ইসলাম, নাটোর
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২২, ১২:১৮

নাটোরের সিংড়ার চলনবিলে সরিষার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। বিশেষ করে বোরো ধানের আগে কম খরচে অতিরিক্ত ফসল ও ভোজ্য তেলের দাম বাড়ায় সরিষা আবাদে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা। আর এ বছর ফলন বেশি হওয়ায় বারি উদ্ভাবিত বারি-১৪ জাতের সরিষা বেশি চাষ হয়েছে।

সরেজমিনে সিংড়ার চলনবিলে উৎপাদিত বারি-১৪ জাতের সরিষার প্রদর্শনী প্লট পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করেছেন তেল জাতীয় ফসল উৎপাদন প্রকল্পের রাজশাহী অঞ্চলের মনিটরিং কর্মকর্তা সাজ্জাদ হোসেন।

স্থানীয় কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সিংড়া উপজেলায় এবছর ৩ হাজার ৮৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। এর মধ্যে এক হাজার ৩৩০ হেক্টর জমিতে বারি-১৪ জাতের সরিষা চাষ হয়েছে। আবহাওয়া অনুকূল ও রোগ বালাই কম থাকায় এবং কম খরচে বোরো ধানের আগে অতিরিক্ত ফসল সরিষা চাষে দিন দিন আগ্রহী হয়ে উঠছেন চলনবিলের কৃষকরা।

চলনবিলের পিপুলসন গ্রামের কৃষক মামুন মিয়া বলেন, তার এবছর ৩ একর জমিতে স্থানীয় কৃষি কর্মকর্তার কার্যালয় থেকে বারি-১৪ জাতের সরিষার প্রদর্শনী দেওয়া হয়েছে। তবে তিনি আরো ৩ একর জমিতে বারি-১৪ জাতের সরিষা চাষ করেছেন। ইতোমধ্যে ফসল ঘরে তোলার প্রস্তুতি নিচ্ছেন। আর প্রতি বিঘায় ৭ থেকে ৮ মণ ফলন ও নায্য মূল্যে কৃষকের মুখে হাসি ফুটেছে।

অপর কৃষক মজনুর রহমান বলেন, মাত্র বিঘা প্রতি ৩ থেকে ৪ হাজার টাকা খরচ ও বোরো চাষের আগে ৮০ থেকে ৮৫ দিনে অতিরিক্ত আবাদ হিসেবে তিনি বারি-১৪ সরিষা আবাদে লাভবান হয়েছেন। তার দেখে অনেক কৃষক সরিষা চাষে ঝুঁকছেন।

সিংড়া উপজেলা কৃষি কর্মকর্তা সেলিম রেজা বলেন, কম খরচে ফলন বেশি ও দামে লাভবান হওয়ায় কৃষকরা সরিষা চাষে আগ্রহী হয়ে উঠছেন। আর এবছর অত্র কার্যালয় থেকে বিভিন্ন প্রকল্পের আওতায় ৪ হাজার ৯৫০ জন কৃষককে কৃষি প্রণোদনা দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :