মনের জোর বাড়ানোর ৬ উপায়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২২, ১১:৫৪

মনের জোরে মানুষ নানা ধরনের বাঁধা-বিপত্তিতেও অটল থাকে। বলা হয়, যার যত মনের জোর সে জীবনে তত সফল। যদিও মনের জোর অনেকেই প্রাকৃতিক। অর্থাৎ মানুষ বংশগতভাবেই মানসিক শক্তির অধিকারী হয়। কিন্তু তারপরও কিছু কিছু অভ্যাস ও চিন্তাধারা বদলালে যাদের মানসিক শক্তি কম তারাও শক্তিশালী হয়ে উঠতে পারেন। জেনে নিন মনের জোর বাড়ানোর ৬টি কৌশল।

১. পরিকল্পিত জীবনযাপন করুন যাদের জীবনে পরিকল্পনা আছে, জীবনে সুনির্দিষ্ট লক্ষ্য আছে তার প্রবল মানসিক শক্তির অধিকারী হয়ে থাকেন। এর মূল কারণ হচ্ছে-তারা যাদের লক্ষ্যে পৌঁছাতে বিভিন্ন ধরনের বাঁধা-বিপত্তি এড়িয়ে চলেন। কিংবা বাঁধা এলেও সেগুলো দৃঢ় চিত্তে সামলে নেন। তাই আপনি যদি মানসিক শক্তি বাড়াতে চান তবে ছকে বেধে ফেলুন।

২. ইতিবাচক হোন এটা প্রমাণিত যে যারা নেতিবাচক দৃষ্টিভঙ্গীর তাদের মনের জোর কম। অন্যদিকে যারা ইতিবাচক তাদের মনের শক্তিও বেশি। কেননা, ইতিবাচক মনের অধিকারীরা হতাশা, ব্যর্থতা, গ্লানি ছেড়ে নতুন উদ্যামে কাজ করেন। জীবন হারজিৎ থাকবেই। তাই বলে থেমে থাকলে চলবে না। একবার পারেন নি, তাকে কী হয়েছে? নতুন উৎসাহ নিয়ে ফের শুরু করুন। দেখবেন সফল হবেনই।

৩. ব্যায়াম করুন শারীরিকভাবে যারা দুর্বল তারা মানসিকভাবেও দুর্বলচিত্তের হয়। মনের শক্তি বাড়ানোর আগে শরীরের শক্তি বাড়ান। দেখবেন মনের জোর এমনিতেই বাড়বে। গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত ব্যায়াম ও শরীর চর্চা করেন তারা যেকোনো প্রতিকূলতায়ও অটল থাকেন।

৪. শখ থেকে শক্তি মনের জোর বাড়িয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠতে চাইলে শখগুলোকে জাগিয়ে তুলুন। গবেষণায় প্রমাণিত যে তাদের বিভিন্ন শখ রয়েছে, এবং অবসর সময়ে তারা এই শখের পেছনে সময় দেয় তারা অত্যান্ত মানসিক শক্তির অধিকারী হয়। শখ থেকে অনেকেই স্বাবলম্বীও হয়।

৫. হাসান, কাঁদুন জীবনে বাঁচতে যেমন হাসির প্রয়োজন। তেমনি কান্নারও প্রয়োজন। তাই মনের জোর বাড়াতে বন্ধু-বান্ধবদের সঙ্গে প্রাণ খুলে হাসুন। তেমনি কষ্ট পেলে নিরবে কাদুন। কান্নায় মনের বিষ দূর হয়।

৬. ভাগ্যকে দোষারোপ না করা কী হয়নি তা নিয়ে বেশি ভাবনা চিন্তা করার দরকার নেই। কী হতে পারে সেই নিয়ে ভাবনা চিন্তা করুন। তাতে আপনার সময়ও বাঁচবে এবং নিজের মনোবলও বাড়বে।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :