অনলাইনে চলছে ফটোগ্রাফি ও চিত্র প্রদর্শনী

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২২, ১৪:৩৯

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস উপলক্ষে ক্রেয়নম্যাগ আয়োজন করেছে মাসব্যাপী দীর্ঘ অনলাইন ফটোগ্রাফ এবং পেইন্টিং প্রদর্শনী 'চেঞ্জ ইওর থটস, চেঞ্জ দা ওয়াল্ড'।

রাজধানী ঢাকার ইএমকে সেন্টারে ২৯ ডিসেম্বর ২০২১ থেকে শুরু হওয়া এই প্রদর্শনী চলবে ৩১ জানুয়ারি ২০২২ পর্যন্ত৷

এর আগে ‘নীরবতার পাপচক্র’ শীর্ষক ১৬ দিন ব্যাপী একটি ক্যাম্পেইন আয়োজন করা হয়েছে। ২৫ নভেম্বর ২০২১ তারিখে রাজধানীর রবীন্দ্রসরোবরে এই ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। যেখানে বিশিষ্ট রাজনৈতিক এবং সাংস্কৃতিক ব্যক্তিবর্গ নারীর অধিকার রক্ষার্থে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। ক্যাম্পেইনের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আছে- ব্যাকপেজ পি আর, নারীপক্ষ, আই ক্যান ফাউন্ডেশন, চিল্ড্রেন এ্যান্ড উইমেন ভিশন ফাউন্ডেশন, ভলান্টিয়ার অপর্চুনিটিজ এবং ই এম কে সেন্টার।

১৮ জনেরও বেশি শিল্পী এই প্রদর্শনীতে অংশ নিয়েছেন। অংশগ্রহণকারীরা তাদের ক্যামেরায় তোলা ছবি ও তুলির আঁচরে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবসের নির্যাস ফুটিয়ে তুলেছেন। এই দিবসের থিম ও স্লোগান "কমলা রঙের বিশ্ব গড়ি" কে মাথায় রেখে আলোকচিত্রী অভিষেক ভট্টাচার্যের নির্দেশনায় একটি ফটোশ্যুটের আয়োজন করা হয়েছিল, যেখানে অংশ নিয়েছিলেন মেহের আফরোজ শাওন, আজরা মাহমুদ, বুলবুল টুম্পা, আইরিন খান, এবং সাদিয়া রশ্নি সূচনা।

আই ক্যান ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর আইরিন খান এই প্রদর্শনীতে তার আঁকা ছবি নিয়ে অংশগ্রহণ করছেন। প্রদর্শনীর মূল আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে সাবরিনা মুন্নির আলোকচিত্র। তাঁর ছবিতে আমাদের সমাজে নারীর প্রতি চলমান বঞ্চনার চিত্র ফুটে উঠেছে।

ক্রেয়নম্যাগের প্রতিষ্ঠাতা তানজিরাল দিলশান দিতান বলেন, ছবি আসলে একজন মানুষের নিজস্ব গল্প বলে । আজকের এই শিল্পকর্মগুলো ভবিষ্যত প্রজন্মের কাছে নারীদের প্রতি হয়ে যাওয়া বঞ্চনার স্মারক হিসেবে থেকে যাবে। এই প্রদর্শনীর মূল লক্ষ্যই হলো নারী সহিংসতার এই সামাজিক বিষয়টিকে একটি নান্দনিক ভাষা দেওয়া, যা একই সাথে সহিংসতার বিরুদ্ধে যে চলমান সংগ্রাম তার কন্ঠকেও জোরদার করবে। এই ছবি এবং আলোকচিত্রগুলোর মাধ্যমে 'কমলা রঙের বিশ্ব গড়ি' দর্শনটিকে আরো ভালোভাবে উপলব্ধি করা সম্ভব।

অংশগ্রহণকারীদের জমাকৃত ছবি থেকে বাছাই করা ছবিগুলো ২৯ ডিসেম্বর ২০২১ থেকে ৩১ জানুয়ারি ২০২২ পর্যন্ত চলমান প্রদর্শনীতে দেখানো হচ্ছে। এই আয়োজনে ডিজিটাল প্ল্যাটফর্ম সহযোগী হিসেবে রয়েছে ইএমকে সেন্টার।

প্রদর্শনীটি দেখতে ভিজিট করতে পারেন, https://emkcenter.org/exhibition/change-your-thought-change-the-world/৷ অনলাইন ওয়েবিনারের মাধ্যমে আগামী ৩১ জানুয়ারি আয়োজনের সমাপ্তি পর্ব অনুষ্ঠিত হবে৷

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা