ডিএসইতে সাপ্তাহিক লেনদেন বেড়েছে ৫.২৪ শতাংশ

প্রকাশ | ২২ জানুয়ারি ২০২২, ১৫:৪২

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

বিদায়ী সপ্তাহে দেশের পুঁজিবাজারে মূল্যসূচকসহ লেনদেনে বেড়েছে। এছাড়া অধিকাংশ কোম্পানির দাম বৃদ্ধি ও বাজার মূলধন বা বিনিয়োগকারীদের পোর্টফোলিও বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২২৪টির বা ৫৮.০৩ শতাংশের, কমেছে ১৩৯টির বা ৩৬.০১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির বা ৫.৯৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

এদিকে সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৮.৪৬ পয়েন্ট বা ১.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭১০৫.৬৯ পয়েন্টে।

অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৬৯ পয়েন্ট বা ০.৪৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৯.০৮ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫০৮.৪০ পয়েন্টে এবং ২৬৩৫.৩৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮ হাজার ২৪৩ কোটি ১৯ লাখ ২৫ হাজার ১৩৫ টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের সপ্তাহে ছিল ৭ হাজার ৮৩২ কোটি ৪৪ লাখ ১২৮ টাকার।

অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৪১০ কোটি ৭৫ লাখ ২৫ হাজার ৭ টাকা বা ৫.২৪ শতাংশ বেড়েছে।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৩০ কোটি ৭২ লাখ ৮৯ হাজার ৭৩৫ টাকার। যার পরিমাণ এর আগের সপ্তাহে ছিল ২৬২ কোটি ৭১ লাখ ৬৩ হাজার ২৮৬ টাকা।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৭১.২৭ পয়েন্ট বা ১.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০৮১৭.১৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ৫৬.৩৩ পয়েন্ট বা ০.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪৫১৭.৬৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটে লেনদেনে হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২০১টির বা ৫৭.৪৩ শতাংশের দর বেড়েছে, ১২৩টির বা ৩৫.১৪ শতাংশের দর কমেছে এবং ২৬টির বা ৭.৪৩ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এসকেএস)