আইপিএলের নিলামে নয় বাংলাদেশি, সর্বোচ্চ ভিত্তিমূল্যে সাকিব-মোস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০২২, ১৬:৪৭ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২২, ১৬:৪৪

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের(আইপিএল) ১৫তম আসরকে সামনে রেখে নিলামের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড(বিসিসিআই)। আইপিএলের আসন্ন আসরের নিলামে সর্বোচ্চ ভিত্তিমূল্য পাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। এই দুজনসহ মোট নয়জন বাংলাদেশি ক্রিকেটার এবারের নিলামে জায়গা পেয়েছেন।

নিলামের জন্য এরই মধ্যেই ১২১৪ জন ক্রিকেটারের তালিকা তৈরি করেছে আইপিএল কর্তৃপক্ষ। সেখানে সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি ভারতীয় রুপি। সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্রিকেটারদের মধ্যে ১৭ জন ভারতীয় এবং ৩২জন বিদেশী ক্রিকেটারকে রাখা হয়েছে। বিদেশীদের তালিকায় রাখা হয়েছে বাংলাদেশের সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমানের নাম।

এবারও আইপিএলে সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্য দেড় কোটি, তৃতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্য ১ কোটি রুপি।

নিলামে জায়গা পাওয়া ১২১৪ জন ক্রিকেটারের মধ্যে ৮৯৬ জন ভারতীয়। আর ৩১৮ জন বিদেশি। এর মধ্যে আবার ২৭০ জন অভিষিক্ত খেলোয়াড়, ৯০৩ অনঅভিষিক্ত এবং ৪১ জন অ্যাসোসিয়েট খেলোয়াড়।

বিদেশি ৩১৮ জনের মধ্যে বাংলাদেশের ৯ জন, অস্ট্রেলিয়ার ৫৯ জন, আফগানিস্তানের ২০ জন, ইংল্যান্ডের ৩০ জন, নিউজিল্যান্ডের ২৯ জন, দক্ষিণ আফ্রিকার ৪৮ জন, ওয়েস্ট ইন্ডিজের ৪১ জন, শ্রীলঙ্কার ৩৬ জন, নেপালের ১৫ জন, মার্কিন যুক্তরাষ্ট্রের ১৪ জন ও নেপালের ১৫ জন ক্রিকেটার।

উল্লেখ্য, সাকিবের ভিত্তিমূল্য গত বছরও ২ কোটি রুপি ছিল। নিলামে তাকে ৩ কোটি ২০ লাখ রুপিতে কিনে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। অন্যদিকে ১ কোটি ভিত্তিমূল্যের মোস্তাফিজকে ওই দামেই কিনেছিল রাজস্থান রয়্যালস।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :