কেন বাংলাদশেকে অভিনন্দন জানালেন ডিক্যাপ্রিও, জানুন

প্রকাশ | ২২ জানুয়ারি ২০২২, ১৭:১৩ | আপডেট: ২২ জানুয়ারি ২০২২, ১৭:৩২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনকে 'সামুদ্রিক সুরক্ষিত অঞ্চল' ঘোষণা করায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে হলিউডের অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও।

শুক্রবার তার ভেরিফায়েড ফেসবুক ও টুইটার অ্যাকাউন্ট থেকে সেন্টমার্টিন দ্বীপের একটি ছবিযুক্ত করে এই অভিনন্দন বার্তা দেন তিনি।

লিওনার্দো ডিক্যাপ্রিও টুইটার ও ফেসবুকে লিখেন, সেন্টমার্টিনকে ‘সামুদ্রিক সুরক্ষিত অঞ্চল’ হিসেবে ঘোষণা করায় বাংলাদেশ সরকার, স্থানীয় জনগণ ও  বন্যপ্রাণী ও প্রকৃতি নিয়ে কাজ করা বেসরকারি সংস্থাগুলোর প্রতি ধন্যবাদ জানাই।

তিনি আরও লিখেন, ‘দারুণ এ উদ্যোগের ফলে বিলুপ্তপ্রায় জীববৈচিত্র্য সুরক্ষা পাবে। বাংলাদেশের বৈচিত্র্যপূর্ণ এই প্রবালদ্বীপটি তাদের আবাসের জন্য আরও নিরাপদ হয়ে উঠবে।’

তিনি আরও বলেন, নতুন করে ঘোষিত ‘৬৭২ বর্গ মাইলের ‘সামুদ্রিক সুরক্ষিত অঞ্চলে বিপন্ন প্রবালের পাশাপাশি, ডলফিন ও বিপন্ন তিমিও সুরক্ষিত থাকবে।’

বিশ্ব চলিচ্চিত্রের এই খ্যাতিমান তারকা আশাবাদব্যক্ত করেন, দ্বীপের এই পুরো অঞ্চলটিকে বিজ্ঞানসম্মত, পরিকল্পিত ও সচেতনভাবে গড়ে তোলা হবে। এটাই হবে বাংলাদেশের পরবর্তী চ্যালেঞ্জ।

দীর্ঘদিন ধরে পরিবেশ আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত অস্কারজয়ী  এই অভিনেতার পোস্টের জন্য তাকে পৃথিবীর নানা প্রান্তের ভক্তরা শুভেচ্ছায় সিক্ত করছেন। পাশাপাশি আন্তর্জাদিক পরিবেশবাদী এই অভিনেতাকে অভিনন্দন জানান তার অনের সহকর্মীরা।

এর আগে চলতি মাসের ৪ জানুয়ারি সেন্টমার্টিন সংলগ্ন এলাকায় সামুদ্রিক জীববৈচিত্র্য রক্ষার উদ্যোগ হিসেবে “মেরিন প্রটেক্টেড এরিয়া” বা  “সামুদ্রিক সুরক্ষিত অঞ্চল ঘোষণা করে বাংলাদেশে সরকার।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এসআর/ইএস)