তবে কি প্যানেল বদলের জন্য ইমনের গায়ে হাত?

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০২২, ০৯:৫৮

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

শুক্রবার সন্ধ্যায় এফডিসিতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে নিজ প্যানেলের প্রচারে গিয়ে লাঞ্ছনার শিকার হন জনপ্রিয় চিত্রনায়ক মামনুন হাসান ইমন। ভিড়ের মধ্য থেকে তাকে দুই দফায় ধাক্কা মারেন অপরিচিত এক যুবক। এখনও ওই যুবকের সঠিক পরিচয় জানা যায়নি। কেউ বলছেন, তিনি মিশা সওদারের দেহরক্ষী। আবার কেউ বলছেন, তিনি শিল্পী সমিতির কেউ নন, তবে মিশা-জায়েদ প্যানেলের হয়ে কাজ করছেন।

কিন্তু ওই যুবক কেন ইমনকে ধাক্কা মারলেন? কীসের শত্রুতা দুজনের? এ নিয়ে এফডিসির অন্দরে শুরু হয়েছে ফিসফাস। সেই ফিসফাস হল, শিল্পী সমিতির গত ২০১৯-২১ মেয়াদের নির্বাচনে মিশা সওদাগর ও জায়েদ খানদের প্যানেল থেকে আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে প্রার্থী হয়েছিলেন ইমন। জয়ও পেয়েছিলেন। তবে গত দুই বছরে সমিতির তেমন কোনো কাজে ইমনকে দেখা যায়নি।

আর এবার? এবার সেই মিশা-জায়েদদের ছেড়ে এসেছেন ইমন। ভিড়েছেন ইলিয়াস কাঞ্চন ও নিপুণদের প্যানেলে। সেখানে তিনি সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে প্রার্থী হয়েছেন। দলীয় প্রার্থীদের সঙ্গে জোর প্রচারণাও চালাচ্ছেন। তারই অংশ হিসেবে শুক্রবার সন্ধ্যায় রিয়াজ ও নিপুণের নেতৃত্বে একটি মিছিলে যোগ দিয়েছিলেন ইমন। সেখানেই লাঞ্ছনার শিকার হন নায়ক।

ওই দিনের ঘটনা সম্পর্কে ইমন বলেন, রিয়াজ ও নিপুণের মিছিলটি যখন শিল্পী সমিতির সামনে দিয়ে যাচ্ছিল, তখন আচমকাই মিশা সওদাগরের সঙ্গে থাকা ওই যুবক ইমনকে ধাক্কা মারেন। বিষয়টি নিয়ে তিনি মিশার সঙ্গে কথা বলতে গেলে ওই যুবক আবারও ইমনকে ধাক্কা মারেন।

ইমনের অভিযোগ, ‘আমি আমার পরিচয় দেওয়ার পরও ওই যুবক আমাকে ধাক্কা মারেন। এতে আমি বিস্মিত হয়ে যাই। মিশা ভাই মীমাংসা করতে চাইলেও ওই যুবক হিংস্র আচরণ করেন। এরপর নিজের সম্মান বাঁচাতে আমি সেখান থেকে চলে আসি।’ এ ঘটনার পর তাদের প্যানেলের পক্ষ থেকে নিবাচন কমিশনে অভিযোগ দেওয়া হয়েছে বলেও জানান অভিনেতা।

ইমন তার পরিচয় দেওয়ার পরও মিশা সওদাগরের সঙ্গের ওই যুবক তাকে দুই দফায় ধাক্কা মারেন- এই বিষয়টি নিয়েই এফডিসিতে চলছে কানাঘুষা। অনেকে বলছেন, প্রতিহিংসা থেকে এই ঘটনা ঘটেতে পারে। ইমন আগে মিশা-জায়েদদের প্যানেলে ছিলেন এবং এবার যেহেতু অন্য প্যানেলের হয়ে নির্বাচন করছেন, সেই প্রতিহিংসায় তাকে এভাবে লাঞ্ছিত করা হয়েছে বলে অনেকের বক্তব্য।

কিন্তু ঘটনার সময় তো মিশা সওদাগর সেখানে উপস্থিত ছিলেন। তিনি কী বলছেন? তার বক্তব্য, ‘অনাকাঙ্ক্ষিত ভাবে ঘটনাটা ঘটেছে। আমার সঙ্গের ওই যুবক ইমনকে চিনতে পারেনি। আমরা আলোচনার মাধ্যমে বিষয়টি মীমাংসার চেষ্টা করছি। ইমনের প্রতি আমাদের কোনো ক্ষোভ নেই। সে একসময় আমাদের সঙ্গে ছিল, এখন অন্যদের সঙ্গে কাজ করছে, এটা তার ব্যক্তিগত ব্যাপার।’

এদিকে, ইমনকে লাঞ্ছিত করার ঘটনায় কড়া হুঁশিয়ারি দিয়েছেন চিত্রনায়ক রিয়াজ। তিনি এবার ইলিয়াস-কাঞ্চন নিপুণ প্যানেল থেকে সহসভাপতি পদে লড়ছেন। কড়া সুরে রিয়াজ বলেন, ‘তাদের (মিশা-জায়েদ) ধাক্কাধাক্কির দীর্ঘ ইতিহাস রয়েছে। মনে হচ্ছে এটা রিয়ার্সেল দিচ্ছে। আমরাও কিন্তু হাত বাড়িতে রেখে আসিনি। হাত আমাদের সঙ্গেও আছে। আমরা চরম সহনশীলতার পরিচয় দিচ্ছি।’

এ ব্যাপারে মিশা সওদাগরের প্যানেলের সাধারণ সম্পাদক প্রার্থী জায়েদ খান অবশ্য কিছুই না জানার কথা বললেন। তার বক্তব্য, শুক্রবার সন্ধ্যায় কী ঘটেছে তিনি তার কিছুই জানেন না। তিনি সে সময় সমিতির অফিসে ছিলেন না। ঘটনাটি সম্পর্কে বিস্তারিত কেউ বলেওনি। তবে অভিযোগ যেহেতু উঠেছে, বিষয়টি খুতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

তবে এই প্রথম নয়, গত নির্বাচনে মিশা-জায়েদ প্যানেলের কার্যনির্বাহী সদস্য প্রার্থী ড্যানিরাজের হাতে জনপ্রিয় চিত্রনায়িকা মৌসুমী লাঞ্ছিত হয়েছিলেন বলে অভিযোগ উঠেছিল। সেই মৌসুমী এবার মিশা-জায়েদদের পক্ষেই নির্বাচন করছেন। এবার লাঞ্ছনার শিকার হলেন চিত্রনায়ক ইমন। এ ব্যাপারে নির্বাচন কমিশনে অভিযোগ গেছে। তারা কী ব্যবস্থা নেন সেটাই দেখার।

ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এএইচ