রেসিপি

বেসনের বরফি

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২২, ১০:৪২

দেশীয় বেশিরভাগ তেলেভাজা খাবার তৈরিতেই প্রয়োজন হয় বুটের ডাল থেকে তৈরি বেসন। পরিচিত এই বেসনেরও যে আলাদাভাবে উপকারিতা থাকতে পারে সেটা হয়তো অনেকে জানেনই না। অথচ বেসনের গুঁড়া এই উপাদানটিতে রয়েছে অলেয়িক অ্যাসিড, লাইনোলিক অ্যাসিড, আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড ও খনিজ উপাদান। বিশেষত বেসন একেবারেই গ্লুটেন ফ্রি এবং পর্যাপ্ত আঁশসমৃদ্ধ একটি খাদ্য উপাদান। যা থেকে আরও পাওয়া যাবে৪ ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফরফরাস, পটাশিয়াম, সোডিয়াম, থায়ামিন, ফলেট, ভিটামিন-এ, ই ও কে।

মিষ্টি খাওয়ার সময় ভুলে গেলে চলবে না করোনা পরিস্থিতির কথা। এই সময় স্বাস্থ্যের দিকে নজর দেওয়া খুবই জরুরি বলে বারবার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। দোকানের কেনা খাবার এই সময়ে যত কম খাওয়া যায় তত ভালো।

সুস্বাদু খাবার তৈরিতে বেসনের জুড়ি নেই। তাই অতিথি আপ্যায়নে বা বিকেলে নাশতায় বেসন দিয়ে সুস্বাদু বরফি বানিয়ে সবাইকে তাক লাগিয়ে দিতে পারেন। বেসনের বরফি স্বাস্থ্যের খেয়ালও রাখা হল আবার জিভের স্বাদও মিটল। বাড়িতে বানিয়ে ফেলুন বেসনের বরফি।

উপকরণ

বেসন: এক বাটি

ঘি: অর্ধেক কাপ

দুধ: চার চামচ

এলাচ: চারটি

নারকেল কোড়ানো

চিনি স্বাদ মতো

আমন্ড বাদাম

পেস্তা

জাফরান

প্রণালি

প্রথমে একটি প্যানে ঘি গরম করতে দিন। ঘি গলে গেলে সেটি বেসনের মধ্যে ঢেলে দিন। সঙ্গে দুধ মিশিয়ে হাত দিয়ে ভালো করে মিশিয়ে দিন। ২. এবার একটি পাত্র গরম করতে দিয়ে তাতে ঘি আর দুধ মেশানো বেসন দিয়ে বাদামি হওয়া পর্যন্ত নাড়াচাড়া করতে থাকুন। কড়াই থেকে সুগন্ধ বের হলে তাতে এবার আগে থেকে তৈরি করে রাখা চিনির রস দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। চিনির রস থেকে সমস্ত পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত নাড়াচাড়া করুন। এবার মিশ্রণে জাফরান মিশিয়ে দিন। (মনে রাখবেন জাফরান আগে থেকে অবশ্যই যেন দুধে ভেজানো থাকে)। মিশ্রণ ঘন ঘন হওয়া পর্যন্ত নাড়াচাড়া করতে থাকুন। এবার একটি থালায় ঘি ব্রাশ করে দিন। তাতে বেসনের সমস্ত মিশ্রণটা ঢেলে দিতে হবে। ঘরোয়া তাপমাত্রায় আসলে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। এবার উপর থেকে এলাচগুঁড়ো, কুঁচি করে রাখা আমন্ড, পেস্তা, নারকেল ছড়িয়ে বরফির আকারে কেটে নিন। ইচ্ছেমতো পরিবেশন করুন।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :