শীতে হাত-পা অবশ হয়ে যায় কেন? জানুন সমাধান

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০২২, ১১:৫১

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

শীতকালে হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া খুবই সাধারণ সমস্যা। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার কারণে হা-পা ঠান্ডা হয়ে যায়। মোজা কিংবা গ্লাভস পরে থাকার পরও একইরকমভাবে হাত-পা ঠান্ডা হয়ে থাকে। কিন্তু সেই ব্যক্তি যদি অন্য কোনও অসুখে আক্রান্ত থাকেন, তাহলেও এই সমস্যা দেখা দিতে পারে। হাত-পা ঠান্ডা হওয়ার সমস্যা সাধারণ বলে এড়িয়ে গেলেও অনেক অজানা অসুখের ইঙ্গিত দেয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তারা জানাচ্ছেন, এমনটা যদি প্রাযশই হয়, তাহলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা দরকার। পাশাপাশি সারা শরীরে রক্ত সঞ্চালন সঠিকভাবে হচ্ছে কিনা সেদিকেও নজর রাখা জরুরি।

 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন. আবহাওয়ার কারণে এমনটা দেখা দিতে পারে। শরীরে রক্ত সঞ্চালন সঠিকভাবে না হলেও এই সমস্যা দেখা দেয়। অত্যধিক মাত্রায় ধূমপান করলে হাত-পা ঠান্ডা হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয় বলে মত বিশেষজ্ঞদের। শরীরে যদি অত্যধিক মাত্রায় কোলেস্টেরল থাকে, তাহলেও এমনটা হয়। অ্যানিমিয়া, ডায়াবেটিস অসুখ যদি শরীরে বাসা বেঁধে থাকে, তাহলে হাত-পা ঠান্ডা হয়ে যেতে পারে। স্নায়ুর সমস্যায় ভোগা ব্যক্তিদের ক্ষেত্রেও এমনটা দেখা যায়।

 

এছাড়া রায়ানড'স সিন্ড্রোম হলে আমাদের শরীরের বেশি কিছু অংশ, বিশেষ করে হাত, আঙুল ঠান্ডা ও অবশ হয়ে থাকে৷ রায়ানড অ্যাটাক হলে আর্টারি সরু হয়ে আসে ও শরীরে রক্ত সঞ্চালন ঠিক মতো হয় না৷ ফলে হাত. পা ঠান্ডা হয়ে যায়৷

 

ক্রনিক অটোইমিউন ডিজিজকে বলা হয় লুপাস৷ যা বলে শরীরের ইমিউন সিস্টেম বিভিন্ন অঙ্গকে অ্যাটাক করে৷ শরীরে প্রদাহ হয়৷ হাত ঠান্ডা হয়ে যেতে পারে৷

ভিটামিন বি১২ -এর অভাব হলে হাত ঠান্ডা, অবশ হয়ে যাওয়া, শিরশিরানির মতো সমস্যা হয়৷ এই সমস্যা হলে ভিটামিন বি১২ সমৃদ্ধ খাবার খান৷

 

হাত, পা ঠান্ডা হওয়ার সমস্যা হলে থাইরয়েড পরীক্ষা করান৷ হাইপোথাইরয়েড হলে হাত, পা ঠান্ডা হওয়ার সমস্যা হয়৷

 

বিশেষজ্ঞদের মতে, হাত-পা যদি মারাত্মক ঠান্ডা হয়ে যায়, তাহলে গরম পোশাক পরে থাকা দরকার। গ্লাভস এবং মোজার ব্যবহারও করতে হবে। একটি বোতলে গরম পানি ভরে তা দুহাতের মাঝখানে রাখলে উপশম পাওয়া যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত শরীরচর্চা করা, যোগাসনের অভ্যাস, খাদ্যাভ্যাসে নজর দেওয়া এবং লাইফস্টাইলে নজর দেওয়ার কথাও জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

 

ভালো কাপড়ের গ্লাভস, মোজা পরুন। এই পোশাক আপনার হাত ও পা থেকে গরম বেরিয়ে যেতে দেবে না।

 

হাত-পায়ে সরষের তেল মাখতে পারেন। ভালো করে মালিশ করবেন। এরফলে হাতে-পায়ে রক্তপ্রবাহ বাড়বে। গরম অনুভূতি মিলবে। বিশেষত, শীতের রাতে তেল মাখতেই হবে।

 

শরীরকে গরম রাখার ক্ষেত্রে সবথেকে ভালো উপায় হল এক্সারসাইজ করা। দিনে নিজের মতো করে ব্য়ায়ামের সময় বের করুন। ৩০ মিনিট ব্যায়াম করতেই হবে। দেখবেন অবস্থা বদলেছে। আর ততটা ঠান্ডা লগাছে না। কারণ এক্সারসাইজ করলে সারা শরীরেই ব্লাড সার্কুলেশন বাড়ে।

 

সমস্যা খুব বেশি হলে অবশ্যই হিটিং প্যাড ব্যবহার করুন। হিটিং প্যাড দিয়ে হাত-পায়ে সেক দিন। তবে রোজ এমনটা না করলেও চলবে। যেদিন সমস্যা বেশি মনে হবে সেদিনই হিটিং প্যাড ব্যবহার করুন। দেখবেন আরাম মিলবে।

 

রক্তেরপ্রবাহ কম থাকার অন্যতম কারণ হল অ্যানিমিয়া। তাই রক্তরপ্রবাহ বাড়াতে আয়রন যুক্ত খাবার খান যেমন- শাক, সবজি, মাংস, মাছ ইত্যাদি।

 

ঠান্ডায় তৃষ্ণা কম হওয়া স্বাভাবিক। কিন্ত তাই বলে পানি পান কমানো যাবে না। দিনে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। তবেই শরীর থাকবে হাইড্রেটেড।

 

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/আরজেড/এজেড)