নায়িকা হিসেবে দীঘির প্রথম পুরস্কার

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০২২, ১২:৩৯

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

২০০৬ সালে শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে হাতেখড়ি হয়েছিল প্রার্থনা ফারদিন দীঘির। অভিনয় করেছিলেন কাজী হায়াৎ পরিচালিত ও প্রয়াত নায়ক মান্না অভিনীত ‘কাবুলিওয়ালা’ ছবিতে। অভিষেকেই করেছিলেন বাজিমাত। শ্রেষ্ঠ শিশুশিল্পী বিভাগে জিতে নিয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

এরপর ২০০৮ সালে ‘১ টাকার বউ’ এবং ২০১০ সালে ‘চাচ্চু’ ছবি দুটির জন্য একই বিভাগে আরও দুটি জাতীয় পুরস্কার ওঠে দীঘির হাতে। এরপর মাঝখানে লম্বা একটি বিরতি দিয়ে গত বছর প্রাপ্ত বয়স্ক নায়িকা হিসেবে ঢালিউডে যাত্রা করেন একসময়ের জনপ্রিয় শিশুশিল্পী।

কিন্তু নায়িকা হিসেবে অভিষেকটা সুখকর হয়নি সুব্রত-কন্যার। তার প্রথম ছবি ‘তুমি আছ তুমি নেই’ চূড়ান্ত ব্যর্থ হয়। তাতে ভেঙে পড়েননি দীঘি। নিজেকে সামলে পরের ছবি ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’তে ঠিকই প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তার স্বীকৃতিও পেলেন শনিবার রাতে।

এদিন রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজন করা হয়েছিল বাংলাদেশ বিনোদন সাংবাদিক সমিতি (বাবিসাস) পুরস্কার ২০১৯-২০-২১। সেখানে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ ছবির জন্য বেস্ট ক্রিটিকস অ্যাওয়ার্ড পেয়েছেন দীঘি।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দীঘি বলেন, ‘নায়িকা হিসেবে আমার প্রথম পুরস্কার। বাবিসাস কর্তৃপক্ষের কাছে আমি কৃতজ্ঞ। এই সম্মাননা আমার অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। একজন শিল্পীর জন্য যেকোনো স্বীকৃতিই সম্মানের। আমার জন্য দোয়া করবেন, আমি যেন এর মান রাখতে পারি।’

দীঘি অভিনীত ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ পরিচালনা করেছেন শামীম আহমেদ রনি। প্রযোজনা করেছেন শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খান। এখানে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন প্রযোজকের ছেলে শান্ত খান। দীঘি অভিনয় করেছেন বঙ্গবন্ধুর স্ত্রীর চরিত্রে। ছবিটি গত বছর প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এএইচ