নারায়ণগঞ্জে ট্রেন দুর্ঘটনা: ১৫ দিনের সময় বাড়াল তদন্ত কমিটি

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২২, ১৮:২৩

নারায়ণগঞ্জে বাস-ট্রেন সংঘর্ষের ঘটনায় গঠিত তদন্ত কমিটি তাদের প্রতিবেদন দাখিলের সময় আরও ১৫ দিন বাড়িয়েছে। তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রহিমা আক্তার রবিবার বিষয়টি নিশ্চিত করেছেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জানান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে দায়িত্ব পালনের কারণেই নির্ধারিত সময়ে সম্পন্ন হয়নি তদন্ত কাজ। তাই ঘটনার নিবিড় তদন্ত এবং সমাধানকল্পে গৃহীত সুপারিশগুলো সার্বিকভাবে তদন্ত প্রতিবেদনে তুলে আনতে সময় প্রয়োজন।

রহিমা আক্তার জানান, পাঁচ সদস্যের তদন্ত কমিটিতে যারা ছিলেন, তারা প্রত্যেকেই নির্বাচনের কাজে ব্যস্ত সময় পার করায় তদন্ত কাজ সম্পন্ন হয়নি। নির্ধারিত সময় বাকি থাকতেই জেলা প্রশাসক বরাবর আরও ১৫ দিনের সময় চেয়ে আবেদন করা হয়েছে। নির্বাচনের প্রেক্ষাপট অনুধাবন করে সদ্য বিদায়ী জেলা প্রশাসক মো. মোস্তাইন বিল্লাহ তাদের আবেদন মঞ্জুর করে আরও ১৫ কার্যদিবস পর্যন্ত সময় বাড়িছেন।

বাড়তি কার্যদিবসের হিসাব অনুযায়ী শেষ সময় আগামী ৬ ফেব্রুয়ারি। এই সময়ের মধ্যেই এই ঘটনার তদন্ত প্রতিবেদন জমা দিতে পারবেন বলে আশাবাদি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট।

রহিমা আক্তার বলেন, কমিটিতে একজন অতিরিক্ত পুলিশ সুপার, ফায়ার সার্ভিস ও রেলওয়ের প্রতিনিধিসহ মোট পাঁচজন সদস্য রয়েছেন। প্রত্যেকের কাছ থেকে তাদের মতামত চাওয়া হয়েছে। এছাড়াও বিভিন্ন ডিপার্টমেন্টের সঙ্গে আমরা কথা বলেছি। প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা হয়েছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বলেন, ‘আমরা ঘটনার কারণ উৎঘাটনের পাশাপাশি পরবর্তীতে যেন এমন দুর্ঘটনা আর না ঘটে, সেটি মাথায় রেখেই তদন্ত প্রতিবেদন তৈরি করছি। এতে বেশ কিছু সুপারিশ থাকবে, যা সরকারের উচ্চ পর্যায়ে পৌঁছে দেওয়া হবে।’

২০২১ সালের ২৬ ডিসেম্বর সন্ধ্যা ৬টার দিকে নারায়ণগঞ্জের ১ নম্বর রেলগেট এলাকায় প্রধান সড়কে প্রচণ্ড যানজট ছিল। এসময় ঢাকা থেকে ছেড়ে আসা ট্রেনটি চাষারা থেকে নারায়ণগঞ্জ রেলস্টেশনের দিকে যাচ্ছিল। ট্রেনটি নারায়ণগঞ্জের ১ নম্বর রেলগেট এলাকায় পৌঁছলেও যানজটের কারণে রেলক্রসিংয়ের ব্যারিয়ার ফালানো সম্ভব হয়নি। এসময় লেবেল ক্রসিংয়ে থাকা ‘আনন্দ’ পরিবহনের একটি বাসকে দ্রুত গতিতে ধাক্কা দেয় আগন্তুক ট্রেনটি। এতে বাসটি ২০-২৫ গজ দূরে ছিটকে পড়ে দুমড়েমুচড়ে যায়। এ ঘটনায় চারজন নিহত এবং আটজন গুরুতর আহত হয়।

রেল ক্রসিংয়ের ব্যারিয়ার উঠা নামার দায়িত্বপ্রাপ্ত জনবল থাকার পরেও ট্রেন আসার আগে কেন তা করা হয়নি, বিষয়টি খতিয়ে দেখতে ঘটনার রাতেই পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের কথা থাকলেও নির্ধারিত সময়ে তা সম্ভব না হওয়ায় আরও ১৫ দিনের সময় বাড়ানো হলো।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :