ধলেশ্বরীতে ট্রলার ডুবি: যথা সময়ে হচ্ছে না প্রতিবেদন

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২২, ১৮:৪৯

ধলেশ্বরীতে ট্রলার ডুবির ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন যথা সময়ে দাখিল করা যাচ্ছে না বলে জানিয়েছেন কমিটির প্রধান কর্মকর্তা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রিফাত ফেরদৌস। নির্ধারিত সময়ের চেয়ে আরও ১০ কর্যদিবস সময় বাড়ানো হবে বলে জানিয়েছেন তিনি। ফলে ২০ জানুয়ারি তদন্ত প্রতিবেদন দাখিলের কথা থাকলেও তা আরও ১০ কার্যদিবস পেছালো।

রবিবার এক ব্যখ্যায় তদন্ত দলের প্রধান মো. রিফাত ফেরদৌস বলেন, ‘৫ জানুয়ারি ট্রলারডুবির ঘটনার পর লাশগুলো উদ্ধারেই ৫-৬ দিন সময় চলে যায়। এরপর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের ব্যস্ততা শুরু হয়। ফলে কমিটিতে যারা সদস্য রয়েছে, তাদের সঙ্গে বসার সুযোগ হয়নি। তাই ঘটনার পর তদন্ত কমিটি গঠন করে ১০ কার্যদিবস সময় বেঁধে দেয়া হলেও নির্ধারিত সময়ে তদন্ত কাজ সেভাবে শুরু করা সম্ভব হয়নি।’

ইউএনও রিফাত ফেরদৌস বলেন, ‘আমাদের তদন্ত কাজের সময় আরও ১০ কার্যদিবস বাড়াতে হবে। কয়েকটি মিটিংয়ের প্রয়োজন। তদন্ত করে ঘটনার মূল কারণসহ ভবিষ্যতে যেন এমন দুর্ঘটনা না ঘটে, সেই পথ বের করতে হবে। একটি সার্বিক প্রতিবেদন আমরা তৈরি করবো। এজন্য আমাদের আরও সময় প্রয়োজন। জেলা প্রশাসক মহোদয়ের কাছে সময় বাড়ানোর আবেদন করবো।’

গত ৫ জানুয়ারি সকাল সাড়ে ৮টার দিকে ফতুল্লার ধর্মগঞ্জ ঘাটের ধলেশ্বরী নদীতে এম.ভি ফারহান-৬ নামের একটি লঞ্চের ধাক্কায় প্রায় ৪০ জন যাত্রী বোঝাই একটি ট্রলার ডুবে যায়। বেশির ভাগ যাত্রী সাঁতরে তীরে উঠলেও নারী ও শিশু সহ ১০ জন নিখোঁজ থাকার পর পাঁচ দিনের মাথায় একে একে মরদেহগুলো ভেসে উঠে। সর্বশেষ ১০ জানুয়ারি ১৩ মাসের এক শিশুর মরদেহ উদ্ধারের মাধ্যমে অভিযান সমাপ্ত করে ফায়ার সার্ভিস ও অন্যান্য সংস্থার ডুবুরি দল।

এ ঘটনায় সদর উপজেলার নির্বাহী কর্মকর্তাকে আহ্বায়ক ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে সদস্য সচিব করে ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন। এতে ফায়ার সার্ভিস, বিআইডব্লিউটিএসহ সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধি রয়েছে।

৬ জানুয়ারি নৌ-নিরাপত্তা বিভাগের ভারপ্রাপ্ত উপ-পরিচালক বাবু লাল বৈদ্য বাদী হয়ে অভিযুক্ত এম.ভি ফারহান-৬ নামের লঞ্চের চালক জসিমউদ্দিন ভূইয়া, মাস্টার কামরুল হাসান ও সুকানি জসিমকে আসামি করে ফতুল্লা মডেল থানায় একটি মামলা করেন।

বেপরোয়া গতিতে লঞ্চ চালিয়ে যাত্রীবাহী ওই ট্রলারটি ডুবিয়ে দেয়া হয়েছে বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়। আসামিদের গ্রেপ্তার দেখিয়ে পাঁচ দিনের রিমান্ড আবেদন করলে গত ৯ জানুয়ারি রিমান্ড আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :