হোয়াইটওয়াশ এড়াতে পারল না ভারত

প্রকাশ | ২৪ জানুয়ারি ২০২২, ১৩:৫৭

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডে জিতে আগেই সিরিজ খুঁইয়েছে ভারত। তাই ক্যাপটাউনে অনুষ্ঠিত সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেটি সফরকারীদের জন্য হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচ। কিন্তু সেটাও করতে পারল না লোকেশ রাহুল বাহিনী। ৪ রানের নাটকীয় জয় তুলে নিয়ে ভারতকে হোয়াইটওয়াশের স্বাদ দিল প্রোটিয়ারা।

পুরো এই সিরিজে সফলতা বলতে একটি মাত্র ম্যাচ জিততে পেরেছে ভারত। সিরিজের প্রথম টেস্ট ম্যাচ জিতে তিন ম্যাচের টেস্ট সিরিজে এগিয়ে গিয়েছিল রাহুল দ্রাবিড়ের শিষ্যরা। কিন্তু শেষ দুই ম্যাচ জিতে টেস্ট সিরিজ নিজেদের করে নেয় স্বাগতিকরা। পরে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা।

তৃতীয় এবং শেষ ওয়ানডেতে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করার আমন্ত্রণ জানান ভারতীয় অধিনায়ক লোকেশ রাহুল। ব্যাট হাতে শুরুটা ভালো করতে পারেরি প্রোটিয়ারা। ৩৪ রানে হারায় প্রথম দুই উইকেট। ১ রানে জানেমান মালান এবং ৮ রানে আউট হন টেম্বা বাভুমা। আর ব্যক্তিগত ১৫ রান করে সাজঘরে ফেরেন এইডেন মারক্রাম।

৭০ রানে তিন উইকেট হারিয়ে কিছুটা চাপেই ছিল স্বাগতিকরা। তবে চতুর্থ উইকেট জুটিতে ওপেনার ডি কক এবং ডুসেন মিলে ক্রিজে খুঁটি গেড়ে ব্যাট করার পাশাপাশি ভারতীয় বোলারদের রীতিমতো শাসন করতে থাকেন। তাতেই বাড়তে থাকে দক্ষিণ আফ্রিকার স্কোর।

এ সময় দুজন মিলে তুলেন ১৪৪ রান। বক্তিগত অর্ধশতক পূরণের পর শতকও তুলেন নেন ডি কক। এরপর জাস্প্রিত বুমরাহের বলে আউট হন ব্যক্তিগত ১২৪ রানে। ১৩০ বলে খেলা এই ইনিংসটি ১২টি চার এবং দুটি ছয়ে সাজানো। ডি কক আউট হওয়ার কিছুক্ষণ পর আউট হন ডুসেনও। ৪টি চার এবং একটি ছয়ের মারে তার ব্যাট থেকে এসেছে ৫২ রান।

এরপর ৩৯ রান মিলার, ৪ রান পেহলুকায়ো, ২০ রান প্রিটোরিয়াস, ৬ রান মাহারাজ এবং শূন্যরানে ফেরেন সিসান্ত মালাগা। আর শূন্যরানে অপরাজিত থাকেন লুইগি এনগিদি। প্রোটিয়াদের সংগ্রহ দাঁড়ায় ২৮৭ রান।

ফলে ২৮৮ রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতেরও। দলীয় ১৮ রানেই আউট হন লোকেশ রাহুল। এরপর শিখর ধাওয়ানের সঙ্গে ৯৮ রানের জুটি গড়েন বিরাট কোহলি। ৬১ রান করে ধাওয়ান ও ৬৫ রান করে আউট হন কোহলি। পরে রিশাব পান্ত গোল্ডেন ডাক মেরে সাজঘরে ফেরত যান।

সূর্যকুমার যাদবের ব্যাটে ৩৯ ও দীপক চাহারের ব্যাটে আসে ৫৪ রান। কিন্তু তাতেও নিজেদের জয় আনতে পারেনি ভারত। ইনিংসের ৪ বল বাকি থাকতে ২৮৩ রানে অলআউট হয় ভারত। তাতেই চার রানের হার আর হোয়াইট ওয়াশের লজ্জা পেতে হয় দলটিকে।

(ঢাকাটাইমস/২৪ জানুয়ারি/এমএম)